× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিএসইতে সূচকের ব্যাপক পতনেও বেড়েছে লেনদেন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪ ১৭:১৬ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (২৮ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭৭ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৬৫ দশমিক ৮৯ পয়েন্ট। আজ ডিএসইতে সূচকের ব্যাপক পতনেও লেনদেনের পরিমাণ বেড়েছে। সিএসইতে সূচক ও লেনদেন কমেছে। অর্থাৎ পুঁজিবাজারে গতসপ্তাহের ন্যায় নেতিবাচক ধারা অব্যাহত রয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮০ কোটি ৬১ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৯৭ লাখ টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, রবিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৭ পয়েন্ট কমে ৬ হাজার ৭৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট  কমে ১ হাজার ৩৩৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট কমে ২ হাজার ৯১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৭টির। বিপরীতে দাম কমেছে ৩১১টির। আর অপরিবর্তিত রয়েছে ২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। আজ ডিএসইতে লেনদেন হয়েছে  ৮৮০ কোটি ৬১ লাখ টাকা। যা গতকাল লেনদেন হয়েছে ৮৭০ কোটি ৯০ লাখ টাকা। অর্থাৎ গতকালের তুলনায় লেনদেনের পরিমাণ বেড়েছে ৯ কোটি ৭১ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে ওরিয়ন ইনফিউশনের শেয়ার। দ্বিতীয় স্থানে বিডি থাই অ্যালুমেনিয়াম এবং তৃতীয় স্থানে রয়েছে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ। এছাড়া এ তালিকায় ক্রামুসারে রয়েছে- রূপালী লাইফ ইন্স্যুরেন্স, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, কর্ণফুলী ইন্স্যুরেন্স, ফু-ওয়াং ফুড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস এবং কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ২৬৫ দশমিক ৮৯ পয়েন্ট কমে ১৭ হাজার ২৮৬ পয়েন্টে অবস্থান করছে। আজ সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৭০ প্রতিষ্ঠানের মধ্যে ৪৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০৮টির এবং ১৪টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৯৭ লাখ টাকা। যা গতকাল লেনদেন হয়েছে ১৫ কোটি ৩৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন পরিমাণ কমেছে ১ কোটি ৩৯ লাখ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা