× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সূচক বাড়লেও দরপতনে শতাধিক প্রতিষ্ঠান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৪ ১৭:৩৪ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৯ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৮ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২১ পয়েন্ট। আজ ডিএসইতে সূচক বাড়লেও কমেছে লেনদেন।  সিএসইতে সূচক ও লেনদেন কমেছে। অর্থাৎপুঁজিবাজারে সূচক বাড়লেও দরপতনে শতাধিক প্রতিষ্ঠান। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬১ কোটি ৪৫ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬ লাখ টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৭ পয়েন্টে অবস্থান করছে।  অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট  বেড়ে ১ হাজার ৩৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১০৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৮৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৭০টির। বিপরীতে দাম কমেছে ১৭৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬১ কোটি ৪৫ লাখ টাকা। যা গতকাল লেনদেন হয়েছে ৮৮০ কোটি ৬১ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ২১৯ কোটি ১৬ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে  বিডি থাই অ্যালুমিনিয়ামের শেয়ার। দ্বিতীয় স্থানে ফু-ওয়াং ফুড এবং তৃতীয় স্থানে রয়েছে খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং। এছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- ওরিয়ন ইনফিউশন, কর্ণফুলী ইন্স্যুরেন্স, ইভিন্স টেক্সটাইল, আফতাব অটোমোবাইল, অলিম্পিক অ্যাকসেসরিজ, ইনটেক লিমিটেড ও সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ২১ পয়েন্ট কমে  ১৭ হাজার ২৬৪ পয়েন্টে অবস্থান করছে। আজ সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৫৪ প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৬টির এবং ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬ লাখ টাকা। যা গতকাল লেনদেন হয়েছে ১৩ কোটি ৯৭ লাখ টাকা। সে হিসেবে লেনদেন পরিমাণ কমেছে আজ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা