× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪ ১৮:১৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩০ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫২ দশমিক ৯৮ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৭৭ দশমিক ৯০ পয়েন্ট। অর্থাৎ নেতিবাচক প্রবণতা ঠেকিয়ে ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার। আজ ডিএসই ও সিএসইতে সূচক এবং লেনদেন বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯৩৯ কোটি ৮৬ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৭ লাখ টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫২ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫০ পয়েন্টে অবস্থান করছে।  অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট  বেড়ে ১ হাজার ৩৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫৫টির। বিপরীতে দাম কমেছে ৭২টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ৯৩৯ কোটি ৮৬ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ৬৬১ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ২৭৮ কোটি ৪১ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে  বিডি থাই অ্যালুমেনিয়ামের শেয়ার। দ্বিতীয় স্থানে বাংলাদেশ শিপিং করপোরেশন এবং তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন। এছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- ফু-ওয়াং ফুড, ইভিন্স টেক্সটাইল, আইটি কনসাল্টেন্ট, কর্ণফুলী ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক, ফরচুন সুজ এবং ক্রিস্টাল ইন্স্যুরেন্স।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৭৭ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৪২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৭২ প্রতিষ্ঠানের মধ্যে ১৭১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির এবং ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৭ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ১৩ কোটি ৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন পরিমাণ বেড়েছে ৪ কোটি ৮৭ লাখ টাকা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা