× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের জন্য ভারতের অনুদান টানা তিন অর্থবছর কমেছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৮ পিএম

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩২ পিএম

২০২২-২৩ অর্থবছরে প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারত থেকে শ্রীলঙ্কার পর সবচেয়ে কম অনুদান পেয়েছে বাংলাদেশ। ছবি : সংগৃহীত

২০২২-২৩ অর্থবছরে প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারত থেকে শ্রীলঙ্কার পর সবচেয়ে কম অনুদান পেয়েছে বাংলাদেশ। ছবি : সংগৃহীত

বাংলাদেশের জন্য অনুদান বরাদ্দ এবার নিয়ে টানা তিন অর্থবছর কমিয়েছে ভারত। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ভারতে পাস হওয়া অন্তর্বর্তী বাজেটের নথি থেকে এ তথ্য জানা গেছে। 

নথিতে দেখা যায়, ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশের জন্য ভারত অনুদান বরাদ্দ রেখেছে ১২০ কোটি রুপি, যা আগের বছরের চেয়ে ১০ কোটি রুপি কম। ২০২৩-২৪ অর্থবছরে তা ছিল ১৩০ কোটি রুপি। আগের অর্থবছরে বাংলাদেশের জন্য ভারতের অনুদান ছিল ১৩৩ দশমিক ৮৮ কোটি। অর্থাৎ পরের বছর বাংলাদেশের জন্য ভারতের অনুদান ৩ কোটি ৮৮ লাখ রুপি কমেছে। 

বৃহস্পতিবার ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ৪৭ লাখ কোটি রুপির বেশি বরাদ্দ প্রস্তাব করে বাজেট পেশ করেন। এটা অন্তর্বর্তী বাজেট। দেশটিতে আগামী মে মাসে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের পর নতুন সরকার ২০২৪-২৫ অর্থবছরের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। 

এদিকে ২০২২-২৩ অর্থবছরে ভারতের কাছ থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে কম অনুদান পেয়েছে শ্রীলঙ্কা। এর পরের স্থানেই আছে বাংলাদেশ। 

২০২২-২৩ অর্থবছরে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের কাছ থেকে সবচেয়ে বেশি অনুদান ও ঋণ পেয়েছে ভুটান। তখন দেশটি ভারতের কাছ থেকে অনুদান পেয়েছে ১ হাজার ৭৩৬ কোটি রুপি এবং ঋণ পেয়েছে ৭০৪ কোটি রুপি। অন্যান্য প্রাপ্তিসহ তারা ভারতের কাছ থেকে সব মিলিয়ে পেয়েছে ২ হাজার ৪৬৭ কোটি রুপি।

একই অর্থবছরে প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতের কাছ থেকে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫৪ দশমিক ৬২ কোটি রুপি অনুদান পেয়েছে মিয়ানমার। তখন নেপাল অনুদান পেয়েছে ৪৩৪ দশমিক ২৭ কোটি রুপি, আফগানিস্তান ২৭৯ দশমিক ৩৭ কোটি রুপি এবং মালদ্বীপ পেয়েছে ১৮৩ দশমিক ১৬ কোটি রুপি।

দক্ষিণ এশিয়া ছাড়া ভারত আফ্রিকা, ইউরেশিয়াসহ বিভিন্ন অঞ্চলের দেশকে ঋণ ও অনুদান দিয়ে থাকে। সব মিলিয়ে ২০২২-২৩ অর্থবছরে ভারত মোট ঋণ ও অনুদান দিয়েছে ৭ হাজার ৯০ কোটি রুপি। ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত আনুমানিক হিসাব অনুসারে, ভারত মোট ঋণ ও অনুদান দিয়েছে ৮ হাজার ৯৯০ কোটি রুপি। ২০২৪-২৫ অর্থবছরের অন্তর্বর্তী বাজেট অনুসারে, ভারত মোট ঋণ ও অনুদান দেবে ৯ হাজার ৬২২ কোটি রুপি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা