× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ১৬০০ কোটি টাকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫০ পিএম

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৯ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৫ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪১ দশমিক ৮৬ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৮৭ দশমিক ৪৩ পয়েন্ট। আজ ডিএসই ও সিএসইতে সূচক এবং লেনদেনের পরিমাণ বেড়েছে।  এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৫৪ কোটি ৭৮ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ১৩ লাখ টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, ডিএসইতে ২০২২ সালের সেপ্টেম্বরের পর থেকে ১ হাজার ৬০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়নি। অর্থাৎ ১৬ মাস পর আজ পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে। সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪১ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২২ পয়েন্টে অবস্থান করছে।  অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৬১টির। বিপরীতে দাম কমেছে ৯৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে  ১ হাজার ৬৫৪ কোটি ৭৮ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ১ হাজার ৫৮০ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৭৪ কোটি ৩৮ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে ওরিয়ন ইনফিউশনের শেয়ার। দ্বিতীয় স্থানে বিডি থাই অ্যালুমেনিয়াম এবং তৃতীয় স্থানে রয়েছে ফু-ওয়াং ফুড। এ ছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, কর্ণফুলী ইন্স্যুরেন্স, আইটিসি, আইএফআইসি ব্যাংক, ইভিন্স টেক্সটাইল, ফরচুন সুজ এবং অলিম্পিক এক্সসরিজ।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৮৭ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৯২ প্রতিষ্ঠানের মধ্যে ১৮৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭২টির এবং ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ১৩ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ১৮ কোটি ৬১ লাখ টাকা।  সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা