× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে সূচক ঊর্ধ্বমুখী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৮ পিএম

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৩ দশমিক ৪৬ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭০ দশমিক ৪০ পয়েন্ট। আজ ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন কমেছে ও সিএসইতে সূচক ও লেনদেনের পরিমাণ বেড়েছে।  এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৫১ কোটি ৮২ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৩২ লাখ টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৩ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৬ পয়েন্টে অবস্থান করছে।  অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪৮টির। বিপরীতে দাম কমেছে ২১৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। অর্থাৎ সূচক বাড়লেও দরপতনে দুই শতাধিক প্রতিষ্ঠান। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৫১ কোটি ৮২ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন ১ হাজার ৬৫৪ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ২ কোটি ৯৬ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের শেয়ার। দ্বিতীয় স্থানে বিডি থাই অ্যালুমিনিয়াম এবং তৃতীয় স্থানে রয়েছে ফু-ওয়াং ফুড। এছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, অলিম্পিক এক্সেসরিজ, ওরিয়ন ইনফিউশন, ফরচুন সুজ, ইভিন্স টেক্সটাইল, দেশবন্ধু পলিমার এবং আইএফআইসি ব্যাংক।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৭০ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১০২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩০৫ প্রতিষ্ঠানের মধ্যে ১৩৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩২টির এবং ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৩২ লাখ টাকা।যা এর আগের দিন লেনদেন হয়েছে ১৯ কোটি ১৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৪ কোটি ১৯ লাখ টাকা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা