× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ১৭০০ কোটি টাকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৬ পিএম

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২২ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৭ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭২ পয়েন্ট। আজ ডিএসই ও সিএসইতে সূচক এবং লেনদেনের পরিমাণ বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৩০ কোটি ৪৩ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৩ লাখ টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫২ পয়েন্টে অবস্থান করছে।  অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ২ হাজার ১৩৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯৮টির। বিপরীতে দাম কমেছে ১৫৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। এর আগে ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে। যা আজ ১৬ মাস পর আবারও পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৩০ কোটি ৪৩ লাখ টাকা, যা এর আগের দিন ছিল ১ হাজার ৬৫১ কোটি ৮২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৭৮ কোটি ৬১ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে ওরিয়ন ফার্মার শেয়ার। দ্বিতীয় স্থানে ওরিয়ন ইনফিউশন এবং তৃতীয় স্থানে রয়েছে খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং। এ ছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে--  অলিম্পিক এক্সেসরিজ, বিডি থাই অ্যালুমিনিয়াম, ফু-ওয়াং ফুড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, আইএফআইসি ব্যাংক, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ এবং মালেক স্পিনিং মিল।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৭২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১৭৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৮৮ প্রতিষ্ঠানের মধ্যে ১৫০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৮টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৩ লাখ টাকা, যা এর আগের দিন ছিল ২৩ কোটি ৩২ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৫ কোটি ৯১ লাখ টাকা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা