× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইতিবাচক ধারায় পুঁজিবাজার লেনদেন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৯ পিএম

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৪৮ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২০ দশমিক ৮৫ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১২০ দশমিক ৯০ পয়েন্ট। আজ ডিএসই ও সিএসইতে সূচক এবং লেনদেনের পরিমাণ বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ২৮ লাখ টাকা। ইতিবাচক ধারায় পুঁজিবাজার লেনদেন হয়েছে। যা ২০২২ সালের ২৫ সেপ্টেম্বরের পর ডিএসইতে আজ সর্বোচ্চ লেনদেন হয়েছে। অর্থাৎ ১৬ মাস পর আবারও পুঁজিবাজার চাঙ্গা হয়ে উঠেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার  ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২০ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৭৩ পয়েন্টে অবস্থান করছে।  অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় শূন্য দশমিক ১৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ দশমিক পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১০টির। বিপরীতে দাম কমেছে ১৪০টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ১ হাজার ৭৩০ কোটি ৪৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ১২৭ কোটি ৩২ লাখ টাকা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১২০ দশমিক ৯০ বেড়ে ১৮ হাজার ২৯৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩০৩ প্রতিষ্ঠানের মধ্যে ১৫১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২০টির এবং ৩২ টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ২৮ লাখ টাকা। যা এর আগের দিন ছিল ২৯ কোটি ২৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৭ কোটি ৫ লাখ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা