× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিএসইতে সূচক ব্যাপক ঊর্ধ্বমুখী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৩ পিএম

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৬ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (১১ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭৩ দশমিক ৭১ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩০৯ দশমিক ৩২ পয়েন্ট। আজ পুঁজিবাজারে সূচক ব্যপক উর্ধ্বমুখী। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা গেছে, রবিবার  ডিএসই ও সিএসইতে সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫২ কোটি ৫১ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৮০ লাখ টাকা।  

ডিএসই সূত্রে জানা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৩ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৪৭ পয়েন্টে অবস্থান করছে।  অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ১০ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২১ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬৫টির। বিপরীতে দাম কমেছে ১৯৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫২ কোটি ৫১ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ৫ কোটি ২৪ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে ফরচুন সুজের শেয়ার। দ্বিতীয় স্থানে ওরিয়ন ফার্মা এবং তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন। এছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- আইএফআইসি ব্যাংক, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, আইটি কনসালটেন্ট, গ্লোবাল ইসলামী ব্যাংক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মালেক স্পিনিং এবং সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৩০৯ দশমিক ৩২ বেড়ে ১৮ হাজার ৬০৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৯৪ প্রতিষ্ঠানের মধ্যে ১২৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৬টির এবং ২০টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৮০ লাখ টাকা। যা এর আগের দিন ছিল ৩৬ কোটি ২৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ১২ কোটি ৪৮ লাখ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা