× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে সূচকের পতন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৮ পিএম

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১২ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২২ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৪৩ দশমিক ৭১ পয়েন্ট। আজ পুঁজিবাজার ইতিবাচক ধারা থেকে সরে সূচকের পতন হয়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা গেছে, সোমবার  ডিএসইতে সূচক ও লেনদেনের পরিমাণ কমেছে। সিএসইতে সূচক কমেছে লেনদেনের পরিমাণ বেড়েছে। ডিএসইতে দুই শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৯৩ কোটি ১৪ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ২৮ লাখ টাকা।  

ডিএসই সূত্রে জানা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে ৬ হাজার ৪২৪ পয়েন্টে অবস্থান করছে।  অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৬৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৪টির। বিপরীতে দাম কমেছে ২৫৪টির। আর অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৯৩ কোটি ১৪ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ১ হাজার ৮৫২ কোটি ৫১ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ১৫৯ কোটি ৩৭ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে ওরিয়ন ফার্মার শেয়ার। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের এবং তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।এ ছাড়া এ তালিকায় ক্রামানুসারে রয়েছে-ফরচুন সুজ, ফু-ওয়াং সিরামিকস, এবি ব্যাংক, ওরিয়ন ইনফিউশন, মালেক স্পিনিং, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস এবং অ্যাডভেন্ট ফার্মা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৪৩ দশমিক ৭১ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৬১ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৮৩ প্রতিষ্ঠানের মধ্যে ৯৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬২টির এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ২৮ লাখ টাকা। যা এর আগের দিন ছিল ২৩ কোটি ৮০ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ১৬ কোটি ৪৮ লাখ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা