× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হিলিতে জিরার দাম কেজিতে কমেছে ৪০০ টাকা

হিলি (দিনাজপুর) প্রতিবেদক

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৭ পিএম

জিরা। ফাইল ফটো

জিরা। ফাইল ফটো

দিনাজপুরের হিলিতে জিরার দাম কেজিতে ৪০০ টাকা কমেছে। ১১২০ টাকা কেজি দরে বিক্রি হওয়া জিরা বর্তমানে ৭২০ টাকায় বিক্রি হচ্ছে। মসলা ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে জিরা আমদানির কারণে দাম কমে গেছে। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) হিলি মসলার বাজার ঘুরে জানা যায়, গতবছর ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি হিসেবে প্রতি কেজি জিরা বিক্রি হয়েছে। তবে ২০২৩ সালে ভারতে জিরার ফলন কম হয়েছে এবং আমদানি কম হওয়ার অজুহাতে দাম বাড়তে থাকে। সর্বশেষ বিক্রি হচ্ছিল ১১২০ টাকা কেজি দরে। চলতি বছর ভারতে জিরার ফলন ভালো এবং আমদানি বেড়ে দাম কমেছে। গত দুই মাসে পর্যায়ক্রমে জিরার দাম কমেছে কেজিপ্রতি ৪০০টাকা।

এর মধ্যে, ভারতীয় আমদানিকৃত কাকা জিরা ৭২০ টাকা, বাবা জিরা ৭২০ টাকা, মধু জিরা ৭২০ টাকা, অমরিত জিরা ৭২০ টাকা, সোনা জিরা ৭৩০ টাকা ও ডিবিগোল্ড জিরা ৭৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মসলা কিনতে আসা লতিফ হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, এক বছর ধরে জিরার দাম আকাশছোঁয়া। যে জিরা ৪৫০ টাকা দিয়ে কিনেছিলাম। পরবর্তিতে সেই জিরা কিনতে হয়েছে ১১২০ টাকায়। তবে বর্তমানে দাম অনেকটা কমে গেছে। 

হিলি বাজারের মসলা ব্যবসায়ী সিজার মন্ডল প্রতিদিনের বাংলাদেশকে বলেন, গতবছর ভারতে জিরার ফলন কম এবং আমদানি কম হওয়ার কারণে জিরার দাম বাড়তে বাড়তে কেজিপ্রতি ১১৫০ টাকা হয়েছিল। বর্তমানে ভারত থেকে নতুন জিরা আমদানি হচ্ছে। তাই দাম কেজিতে প্রায় ৪০০ টাকা কমেছে। ৭১০ টাকা কেজি দরে জিরা কিনে ৭২০ টাকায় বিক্রি করছি। আগামীতে জিরার দাম আরও কমে আশার সম্ভাবনা রয়েছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা