× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিএসইতে আড়াই শতাধিক প্রতিষ্ঠানের দরপতন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩০ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬১ পয়েন্ট। আজ পুঁজিবাজার সূচক ও লেনদেন কমেছে। এছাড়া ডিএসইতে আড়াই শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে এবং সিএসইতে দেড় শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে।ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ৩৯৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ২ দশমিক ৭০ পয়েন্ট কমে ১ হাজার ৩৯১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৫ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৭১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৫টির। বিপরীতে দাম কমেছে ২৯৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৪৬ কোটি ৪১ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ১ হাজার ৬৯৩ কোটি ১৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ৪৬ কোটি ৭৩ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে বেস্ট হোল্ডিংয়ের শেয়ার। দ্বিতীয় স্থানে ওরিয়ন ইনফিউশন এবং তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা। এছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- উত্তরা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফু-ওয়াং সিরামিক, মালেক স্পিনিং, আরডি ফুড, আইটি কনসালটেন্ট এবং এবি ব্যাংক।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট কমে ১৮ হাজার ৫০০ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৮৬ প্রতিষ্ঠানের মধ্যে ৮৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৬টির এবং ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৯২ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ৪০ কোটি ২৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ১৫ কোটি ৩৬ লাখ টাকা।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা