× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিরতিহীন দরপতন পুঁজিবাজারে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৯ পিএম

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৩ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৯ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৪ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৯৫ দশমিক ৯৬ পয়েন্ট। অর্থাৎ টানা ছয় কার্যদিবস পুঁজিবাজারে নেতিবাচক ধারা অব্যাহত রয়েছে। ডিএসই ও সিএসিতে সূচক এবং লেনদেনের পরিমাণ কমেছে। এছাড়া ডিএসইতে দুই শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে এবং সিএসইতে দেড় শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে।ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ৭ দশমিক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৬১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায়  ১ দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৭টির। বিপরীতে দাম কমেছে ২৪৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ৮১৮ কোটি ৫৮ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৭৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ১০৬ কোটি ১৫ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে ওরিয়ন ইনফিউশের শেয়ার। দ্বিতীয় স্থানে বেস্ট হোল্ডিংয় এবং তৃতীয় স্থানে রয়েছে ফু-ওয়াং সিরামিক। এছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- আফতাব অটোমোবাইল, মুন্নু ফেব্রিক্স, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, লাভেলো আইসক্রিম, বাংলাদেশ শিপিং করপোরেশন, সিটি জেনারেল ইন্স্যুরেন্স এবং জেমিনি সি ফুড।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৯৫ দশমিক ৯৬ পয়েন্ট কমে ১৭ হাজার ৯৮৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৪৮ প্রতিষ্ঠানের মধ্যে ৬৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬১টির এবং ২১টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৩৩ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ২৯ কোটি ১৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ৯ কোটি ৮ লাখ টাকা।   


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা