× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নেতিবাচক ধারা থেকে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১২ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ দশমিক ৮২ পয়েন্ট।  অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫৪ দশমিক ৯৫ পয়েন্ট। অর্থাৎ টানা সাত কার্যদিবস পর নেতিবাচক ধারা পর ঘুরে দাঁড়াল পুঁজিবাজার। ডিএসইতে সূচক ও লেমদেন বেড়েছে। সিএসিতে সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, ডিএসইতে দেড় শতাধিক প্রতিষ্ঠানের এবং সিএসইতে শতাধিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৭ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় শূন্য দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় শূন্য দশমিক ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৯ পয়েন্টে অবস্থান করছে। 

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯৭টির। বিপরীতে দাম কমেছে ১৩৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ৮৬২ কোটি ১৮ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৯৭ কোটি ৫৪ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে উত্তরা ব্যাংক। দ্বিতীয় স্থানে বেস্ট হোল্ডিং এবং তৃতীয় স্থানে রয়েছে মুন্নু ফেব্রিক্স।এছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- আলিফ ইন্ডাস্ট্রিজ, জেমিনি সি ফুড, আইটি কনসালটেন্টস, ব্র্যাক ব্যাংক, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ফু-ওয়াং সিরামিক এবং ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৫৪ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৫৪ প্রতিষ্ঠানের মধ্যে ১২০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৬টির এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৯২ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ১ কোটি ৫৩ লাখ টাকা।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা