× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারত থেকে ১৩ দিনে ২৮৫ টন সজনে ডাঁটা আমদানি

হিলি (দিনাজপুর) প্রতিবেদক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৪ পিএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২৭ পিএম

রমজানে সজনে ডাঁটার চাহিদা আরও বাড়বে মনে করেন আমদানিকারকরা। প্রবা ফটো

রমজানে সজনে ডাঁটার চাহিদা আরও বাড়বে মনে করেন আমদানিকারকরা। প্রবা ফটো

ভারত থেকে গ্রীষ্মকালীন সবজি সজনে ডাঁটা আমদানি শুরু হয়েছে। গত ১৩ ফেব্রুয়ারি থেকে থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ২৭টি ভারতীয় ট্রাকে ২৮৫ মেট্রিকটন সজনে ডাঁটা আমদানি হয়েছে। যা থেকে রাজস্ব আহরণ হয়েছে ৫২ লাখ টাকা।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব ও স্থানীয় ব্যবসায়ী নেতারা প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

সোহরাব হোসেন মল্লিক প্রতাব বলেন, সজনে একটি কাঁচা পণ্য। তাই আমদানিকৃত এই পণ্যটি যেন পচে না যায় সেজন্য দ্রুত পরীক্ষণ ও শুল্কায়ন করা হচ্ছে। 

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন, দেশীয় সজনে ডাঁটা এখনও বাজারে আসেনি। ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে সজনে ডাঁটার চাহিদা থাকায় ভারত থেকে আমদানি করা হচ্ছে। এসব সজনে ডাঁটা প্রতি মেট্রিকটন ১৫০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। কেজিতে ২০ টাকা হারে শুল্ক পরিশোধ করতে হচ্ছে। বন্দরে পাইকারি প্রকারভেদে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

আমদানিকৃত এ সবজিটি ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে সরবরাহ হচ্ছে। আসন্ন রমজানে চাহিদা আরও বাড়বে বলে মনে করেন আমদানিকারকরা। 

বগুড়া পাইকার লতিব হোসেন বলেন, ভারত থেকে আমদানি হওয়া সজনে ডাঁটা মান ভালো হওয়ায় এর চাহিদা বাড়ছে। আমি বন্দর থেকে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে কিনে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি করে থাকি। 

মেসার্স রহমান টেডার্সের প্রতিনিধি মাহাবুব হোসেন প্রতিদিনের বাংলাদেশকে জানান, গ্রীষ্মকালীন সবজি সজনে দেশের বাজারে আসতে এখনও অন্তত এক মাস সময় লাগবে। তা ছাড়া ভারতীয় সজনে ডাঁটার মান ভালো হওয়ায় এর চাহিদা দেশজুড়ে রয়েছে। সেকথা ভেবেই ভারত থেকে ১৩ ফেব্রুয়ারি প্রথম সজনে ডাঁটা আমদানি করা হয়। এরপর চাহিদা বেশ ভালো থাকায় নিয়মিত সজনে ডাঁটা আমদানি করা হচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা