× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কোম্পানির করদাতাদের রিটার্ন জমার সময় ৩০ এপ্রিল পর্যন্ত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৫২ পিএম

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৪ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

কোম্পানি করদাতাদের রিটার্ন জমার সময় দুই মাস বেড়েছে। ৩০ এপ্রিল পর্যন্ত কোম্পানির রিটার্ন দেওয়া যাবে। কোম্পানি শ্রেণির আয়কর দাখিলের সময় শেষ ছিল ২৮ ফেব্রুয়ারি। তবে অনেক কোম্পানিসহ এফবিসিসিআই সময় বাড়ানোর আবেদন করেছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বিতীয় সচিব মো. বাপন চন্দ্র দাস সই করা আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

আদেশে বলা হয়েছে, ২০২৩-২৪ করবর্ষের জন্য নির্ধারিত কর দিবস ২৮ ফেব্রুয়ারির পরিবর্তে ৩০ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

সম্প্রতি কোম্পানির রিটার্ন দাখিলে ৩০ এপ্রিল পর্যন্ত সময় চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমকে অনুরোধ করে চিঠি পাঠান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. মাহবুবুল আলম। এরপর এনবিআর সেই সময়সীমা বাড়িয়ে ৩০ এপ্রিল নির্ধারণ করেছে।

এফবিসিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, নতুন আয়কর আইন-২৩ সম্পর্কে ব্যবসায়ীদের মধ্যে পরিপূর্ণ ধারণা এখনও তৈরি হয়নি। এ ছাড়া বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতি, মূল্যস্ফীতি, ডলার-সংকট ও আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি-রপ্তানি নিয়ে ব্যস্ত থাকায় নিরীক্ষা কার্যক্রমের জন্য প্রয়োজনীয় কাগজ ও দলিলপত্র প্রস্তুত করার কাজে বিলম্ব হচ্ছে। এ ছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠানের ডিভিসি (ডকুমেন্টস ভেরিফিকেশন কোড) প্রাপ্তিতে দীর্ঘসময় প্রয়োজন হওয়ায় কোম্পানিগুলোর নিরীক্ষা প্রতিবেদন পেতে দেরি হচ্ছে। সেজন্য তারা কোম্পানি করদাতাদের রিটার্ন জমার সময়সীমা বাড়ানোর আহ্বান জানিয়েছিল।

কোম্পানি করদাতাদের জন্য রিটার্ন জমার নির্ধারিত সময় ছিল চলতি বছরের ১৫ জানুয়ারি। গত বছরের নভেম্বরে তা বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়। এবার তা আবার বাড়িয়ে ৩০ এপ্রিল করা হয়েছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা