× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রজমানে ভারত থেকে আসবে ছোলা ও মসুর ডাল

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ২২:০২ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ৭ মেট্রিক টন ছোলা ও মসুর ডাল আমদানির অনুমতি পেয়েছেন ৭ জন আমদানিকার। এসব ভোগ্য পণ্যের বিষয়ে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- আসন্ন রমজান মাসকে সামনে রেখে ভারত থেকে আমদানি হবে। ফেব্রুয়ারি প্রথম সপ্তাহ থেকে এ বন্দরের আমদানিকাকরকরা এসব ভোগ্য পণ্য আমদানির জন্য আবেদন করেছেন। ভারত থেকে এসব পণ্য আমদানি হলে স্থানীয় বাজারগুলোয় তুলনামূলক কম দামে মিলবে এসব ভোগ্য পণ্য।

সোনামসজিদ উদ্ভিদসংগ নিরোধ কেন্দ্রের উপ পরিচাক সোমির ঘোষ এসব তথ্য নিশ্চিত করে বলেন, ভারত থেকে ৪ আমদানিকারক সাড়ে ৩ মেট্রিক টন মসুর ডাল ও এ স্থলবন্দরের আরও ৩ আমদানিকারক আড়াই মেট্রিক টন ছোলা আমদানির অনুমতি পেয়েছেন। এ ৭ আমদানিকারক এসব ভোগ্য পণ্য ভারত থেকে আমদানির জন্য আবেদন করেছিলেন ফেব্রুয়ারীতে। যথাযথ নিয়ম মেনে তাদের ছোলা ও মসুর ডাল আমদানির অনুমতি দেয়া হয়েছে।

এ দুটি পণ্যের ইমপোর্ট পারমিট-আপি (আমদানি অনুমতি) চলমান থাকবে বলেও জানান সোনামসজিদ উদ্ভিদসংগ নিরোধ কেন্দ্রের উপ-পরিচাক সোমির ঘোষ।

এদিকে চাঁপাইনবাবগঞ্জের বাজারগুলোয় খোঁজ নিয়ে জানা গেছে, গত কয়েক দিনের ব্যবধানে ছোলা ও মসুরডাল ৩-৫ টাকা বেড়ে কেজিতে বেড়ে গেছে। বর্তমানে প্রতিকেজি ছোলা ৯০ টাকা ও প্রতিকেজি মসুর ডাল রকমভেদে বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১৪০ টাকায়। 

ব্যবসায়ী সাইফুল ইসলাম জানান, রমজানে দেশের বাজারে ছোলা ও মসুর ডাল সরবরাহ স্বাভাবিক রাখতে ভারত থেকে ছোলা ও মসুর ডাল আমদানির কোন বিকল্প নেই। অসাধু ব্যবসায়ীরা রমজানে ইফতার পণ্যকে টার্গেট করে মজুদ রাখে। ভারত থেকে এসব পন্য আমদানি করলে বাজারগুলোয় আরও দাম কবমে বলে জানান তিনি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা