× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এডিবির ঋণ

গোপালগঞ্জ-মাদারীপুরে পানি ব্যবস্থাপনায় ৭ কোটি ডলারের প্রকল্প

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ মার্চ ২০২৪ ১৬:২২ পিএম

আপডেট : ১৩ মার্চ ২০২৪ ১৭:০৩ পিএম

বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচকের ভিত্তিতে জলবায়ু ঝুঁকির দিক থেকে বাংলাদেশের অবস্থান সপ্তম। প্রতীকী ছবি

বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচকের ভিত্তিতে জলবায়ু ঝুঁকির দিক থেকে বাংলাদেশের অবস্থান সপ্তম। প্রতীকী ছবি

জলবায়ু পরিবর্তনের প্রভাব সহনশীল পানিসম্পদ মোকাবিলায় বাংলাদেশকে ৭ কোটি ১০ লাখ ডলার দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ অর্থ বাংলাদেশের গোপালগঞ্জ ও মাদারীপুর জেলার গ্রামীণ জনগোষ্ঠীর বন্যা নিয়ন্ত্রণ, সেচ ও পানি সম্পদ ব্যবস্থাপনার উন্নতির জন্য ব্যয় করা হবে। 

এডিবির জ্যেষ্ঠ প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ পুষ্কর শ্রীবাস্তবকে উদ্ধৃত করে ব্যাংকটির এক বিবৃতিতে সবলা হয়, ‘এডিবির অতিরিক্ত সহায়তা অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উৎপাদনশীলতাকে আরও বাড়িয়ে তুলবে। বিশেষ করে নারী ও দুর্বল গোষ্ঠীর জন্য আয় ও টেকসই জীবিকা বাড়াবে। দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের গ্রামীণ এলাকায় দারিদ্র্য হ্রাস করবে।’

আর্থিক অনুদান প্রকল্পটি থেকে ৬ লাখের বেশি মানুষ উপকৃত হবে বলে আশা করা হচ্ছে। জলবায়ু-স্থিতিস্থাপকতা, বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ (এফসিডিআই) ব্যবস্থা চালু ও লবণাক্ততার বিস্তার কমাবে। 

এটি এফসিডিআই অবকাঠামোকে শক্তিশালী করতে এবং চারটি উপঅববাহিকা নিষ্কাশনের উন্নতিতে প্রকৃতিভিত্তিক সমাধান গ্রহণে সহায়তা করবে। কারণ প্রকল্পটি সমন্বিত পানি ব্যবস্থাপনার পরিকল্পনা তৈরি, পানি ব্যবস্থাপনা সংস্থাগুলোর জন্য প্রশিক্ষণকেন্দ্র নির্মাণ এবং অন্য সম্প্রদায়ের অবকাঠামো তৈরি করবে। 

পুষ্কর বলেন, প্রকল্পটি এডিবি-অর্থায়নকৃত দক্ষিণ-পশ্চিম অঞ্চল সমন্বিত পানিসম্পদ পরিকল্পনা ও ব্যবস্থাপনা প্রকল্পের অধীনে অর্জিত সাফল্যগুলোকে ধরে রাখবে।’

বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচকের ভিত্তিতে জলবায়ু ঝুঁকির দিক থেকে বাংলাদেশের অবস্থান সপ্তম। বাংলাদেশ চরম আবহাওয়া এবং ধীর গতিতে শুরু হওয়ায় জলবায়ু দুর্যোগের ক্রমবর্ধমান ঘটনা এবং তীব্রতার মুখে রয়েছে। 

কার্যকরী অভিযোজন ব্যবস্থা ব্যতীত, জলবায়ুর পরিবর্তনশীলতা এবং চরম ঘটনাগুলো গ্রামীণ জনগোষ্ঠীকে ক্ষতিগ্রস্ত করে। বিশেষ করে নারীদের যারা জলবায়ু সংবেদনশীল কৃষি অনুশীলন এবং তাদের জীবিকা নির্বাহের জন্য প্রাকৃতিক সম্পদের ওপর নির্ভর করে। এ কারণে ২০৫০ সালের মধ্যে কৃষি মোট দেশজ উৎপাদনের প্রায় ৩০ শতাংশ হারাতে পারে বাংলাদেশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা