× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

একীভূত হতে সম্মত এক্সিম-পদ্মা ব্যাংক

‘গ্রাহকদের ক্ষতিগ্রস্ত হওয়ার কোনো শঙ্কা নেই’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ মার্চ ২০২৪ ২১:১৫ পিএম

আপডেট : ১৪ মার্চ ২০২৪ ২৩:২২ পিএম

‘গ্রাহকদের ক্ষতিগ্রস্ত হওয়ার কোনো শঙ্কা নেই’

সবল ও দুর্বলের একীভূতকরণ প্রক্রিয়ায় ডিসেম্বর পর্যন্ত সময় পেয়েছেন ব্যাংকমালিকরা। তবে সরকারের শীর্ষ মহলের ‘ইশারায়’ শিগগিরই একীভূত হচ্ছে ইসলামি ধারার বেসরকারি ব্যাংক এক্সিম ও চতুর্থ প্রজন্মের ব্যাংক পদ্মা। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) পরিচালনা পর্ষদের সভায় সিদ্ধান্ত চূড়ান্ত করেছে এক্সিম ব্যাংকের বোর্ড। ফলে দুর্বল ব্যাংকগুলোকে অন্য ব্যাংকের সঙ্গে একীভূতকরণের মাধ্যমে ব্যাংকের সংখ্যা কমানোর যে প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক; তার প্রথম অর্জন হতে যাচ্ছে ওই দুই ব্যাংকের একীভূতকরণ।

একীভূত হওয়ার বিষয়ে বেসরকারি খাতের ব্যাংক দুটির মধ্যে সোমবার (১৮ মার্চ ) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হবে। গভর্নর আব্দুর রউফ তালুকদারের এ সময় উপস্থিত থাকার কথা রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক জানিয়েছেন, ব্যাংক একীভূত হলে গ্রাহকদের ক্ষতিগ্রস্ত হওয়ার কোনো শঙ্কা নেই। এই প্রক্রিয়ায় গ্রাহকের স্বার্থ সংরক্ষণের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। 

বিশ্বের বিভিন্ন দেশে এ প্রক্রিয়ার মাধ্যমে ভালো ফলের উদাহরণ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘ব্যাংক মার্জ (একীভূত) হলে দুর্বল ব্যাংক যেমন সবল হবে, তেননি ভালো ব্যাংকেরও কোনো ক্ষতি হবে না। শক্তিশালী ব্যাংকগুলো আরও শক্তিশালী হবে। কারণ যে ব্যাংকটি মার্জ হচ্ছে তার বিশাল একটি গ্রাহক শ্রেণি একযোগে পেয়ে যাচ্ছে সবল ব্যাংকটি।’

এক্সিম ব্যাংকের সূত্র বলছে, বৃহস্পতিবার ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে বেসরকারি পদ্মা ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে। তবে কীভাবে একীভূত কার্যক্রম সম্পন্ন হবে, তা বাংলাদেশ ব্যাংকের নীতিমালা ও পরামর্শক্রমে দুই ব্যাংকের আইনজীবী মিলে ঠিক করবেন। এ লক্ষ্যে সোমবার একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হবে।

এ বিষয়ে জানতে চাইলে পদ্মা ব্যাংকের চেয়ারম্যান আফজাল করিম বলেন, ‘বিষয়টি নিয়ে আলোচনা চলমান রয়েছে। সিদ্ধান্ত চূড়ান্ত হলে আনুষ্ঠা‌নিকভা‌বে সবাইকে জানা‌নো হ‌বে।’

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ভালো ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত কার্যক্রম সম্পন্ন করতে শিগগিরই একটি নীতিমালা করবে কেন্দ্রীয় ব্যাংক। সেই নীতিমালার আওতায় একীভূত কার্যক্রম সম্পন্ন হবে। এক্সিম ব্যাংক শেয়ারবাজারে তালিকাভুক্ত একটি কোম্পানি। এ ব্যাংকের পক্ষ থেকে পদ্মা ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত ‘মূল্য সংবেদনশীল তথ্য’। এ কারণে শেয়ারবাজারে লেনদেন চালু অবস্থায় এ একীভূতকরণের সিদ্ধান্তের বিষয়টি জানানো হয়নি। এমনকি এ সিদ্ধান্ত গ্রহণের জন্য সপ্তাহের শেষ কার্যদিবসকে বেছে নেওয়া হয়েছে।

২০১৩ সালের চতুর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে অনুমোদন পায় সাবেক ফারমার্স ব্যাংক। তবে চতুর্থ প্রজন্মের ব্যাংকের মধ্যে এই ব্যাংকেই বড় ধরনের আর্থিক কেলেঙ্কারির ঘটনা ঘটে কার্যক্রম শুরুর কয়েক বছরের মধ্যে। এরপর ব্যাংকটির পর্ষদে বড় ধরনের পরিবর্তন আসে। 

ফারমার্স ব্যাংকের নাম বদলে করা হয় পদ্মা ব্যাংক। ২০১৭ সালে ব্যাংকটির মালিকানার সঙ্গে যুক্ত হয় সরকারি একাধিক ব্যাংক ও সংস্থা।

অন্যদিকে এক্সিম ব্যাংকের কার্যক্রম শুরু হয় ১৯৯৯ সালে। বর্তমানে এটি ইসলামি ধারার একটি ব্যাংক। ২০০৪ সালে এটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। বৃহস্পতিবার শেয়ারবাজারে এক্সিম ব্যাংকের শেয়ারের বাজারমূল্য ছিল ১০ টাকা। এদিন ব্যাংকটির শেয়ারের দাম এক শতাংশের মতো বেড়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা