× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্ব ভোক্তা অধিকার দিবস

অভিযোগ দিয়েও সুরাহা হয় না, হতাশ ভোক্তা

মেহেদী হাসান শিয়াম, চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪ ১০:২৬ এএম

আপডেট : ১৫ মার্চ ২০২৪ ১০:২৯ এএম

চাঁপাইনবাবগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ছবি : সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ছবি : সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে সহকারী পরিচালক পদটি প্রায় দুই বছর শূন্য রয়েছে। ‘দায়সারা’ভাবে প্রতিষ্ঠানটির কার্যক্রম চালাচ্ছেন রাজশাহীর এক কর্মকর্তা। তিনি অতিরিক্ত দায়িত্ব পালন করছেন জেলার এই কার্যালয়ে। এতে ভোক্তার অধিকার সংরক্ষণ আর অভিযোগের প্রেক্ষিতে কাঙ্ক্ষিত সুফল পাচ্ছে না সাধারণ মানুষ।

সচেতন নাগরিক আর ভোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক পদে সরাসরি নিয়োগপ্রাপ্ত কোনো কর্মকর্তা নেই। এতে ভোক্তাদের অধিকার নিয়ে কাজ করা এই সংস্থাটির কার্যক্রমও চোখে পড়ছে না। এ ছাড়া প্রতিষ্ঠানটিতে ভোক্তাদের করা অভিযোগ নিষ্পত্তির কার্যক্রমও ঢিমেতালে চলছে।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ফেব্রুয়ারির ২৪ তারিখে সর্বপ্রথম সহকারী পরিচালক পদে চাঁপাইবাবগঞ্জ কার্যালয়ে দায়িত্ব পালন করেন কৃষ্ণপদ ঢালী। সর্বশেষ এই পদে দায়িত্ব পালন করেছেন মো. আব্দুস সালাম। তিনি ২০২১ সালের ১৫ নভেম্বরে এই কার্যালয়ে যোগদান করেন। পরে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশের প্রেক্ষিতে ২০২২ সালের ২৬ এপ্রিল অন্যত্র বদলি হন। এই কর্মকর্তার বদলির ১ বছর ১০ মাস ১৮ দিন পার হয়ে গেলেও সরাসরি নিয়োগপ্রাপ্ত কেউই এখানে নিযুক্ত হয়নি। ঠিকই এ সময়ের মধ্যে পাঁচজন অতিরিক্ত দায়িত্ব পালনকারী কর্মকর্তা বদলি ও নিযুক্ত হয়েছেন। ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত এই কার্যালয়ে ১৩ জন সহকারী পরিচালক অদল-বদল হয়েছেন। তার মধ্যে ১০ জনই অতিরিক্ত দায়িত্ব পালন করেছেন।

গত ৯ মাসে ভোজাল খাদ্যদ্রব্য উৎপাদন, পরিবহনও বাজারজাত প্রতিরোধে গণসচেতনতা তৈরিতে সাধারণ মানুষের মাঝে লিফলেট ও প্যাম্ফলেট বিতরণ করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসব অপরাধ প্রতিরোধে ৩৪টি অভিযান পরিচালনা করা হয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘন করায় ৬৫ ব্যবসা প্রতিষ্ঠানকে ৫০ লাখ ৭২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া ভোক্তাদের দায়ের করা অভিযোগুলোর মধ্যে মাত্র ১৯টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।

স্থানীয় এক উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুর রহিম বাদশা একটি কোম্পানির ভোজ্য তেল কিনেছিলেন। বাজারের দোকানি অতিরিক্ত দাম নেওয়ায় যথাযথ প্রমাণ নিয়ে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যালয়ে অভিযোগ দায়ের করেন। দীর্ঘদিন পার হয়ে গেলেও এখনও তার অভিযোগটি নিষ্পত্তি হয়নি।

শিক্ষক বাদশা বলেন, প্রত্যাশিত সেবাবঞ্চিত মানুষের আশা-ভরসার জায়গা হয়ে উঠেছিল প্রতিষ্ঠানটি। এর কর্মকর্তারাও ভোক্তাদের বিষয়গুলো গুরুত্ব নিয়ে দেখেন এবং সমাধান করে থাকেন। দীর্ঘদিন জেলা কার্যালয়ে সহকারী পরিচালক পদটি শূন্য থাকায় অতিরিক্ত দায়িত্বে থাকা কর্মকর্তারা কোনোরকমে দায়িত্ব পালন করে দিন পার করছেন। 

সেরাজুল ইসলাম নামে আরেক ভোক্তা বলেন, সংস্থাটি বাজার থেকে শুরু করে সব জায়গায় অভিযান পরিচালনা করছে। কাজেই অসাধুদের দ্বারা প্রতারিত সাধারণ মানুষকে সহায়তা করতে পারে ভোক্তা অধিকার। এটিই হয়তোবা সাধারণের সর্বোচ্চ ভরসার জায়গা।

চাঁপাইনবাবগঞ্জের নাগরিক কমিটির সদস্য সচিব মনিরুজ্জামান বলেন, জেলার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে সহকারী পরিচালক পদটি দীর্ঘদিন শূন্য থাকায় বাজারে তেমন অভিযান চোখে পড়ে না। এরই সুযোগ নিয়ে অসাধু ব্যবসায়ীরা ভোক্তাদের কাছে অতিরিক্ত মূল্যে জিনিসপত্র বিক্রি করছেন। প্রতারণার শিকার ভোক্তারা জেলা কার্যালয়ে অভিযোগ দায়ের করলেও সময়মতো নিষ্পত্তি হচ্ছে না।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের চাঁপাইনবাবগঞ্জের সাধারণ সম্পাদক আব্দুর রহিম বলেন, দীর্ঘদিন কার্যালয়ের সহকারী পরিচালক পদটি শূন্য রয়েছে। অতিরিক্ত দায়িত্ব পালন করছেন রাজশাহীর এক কর্মকর্তা। অতিরিক্ত দায়িত্ব দিয়ে একটা জেলার মূল দায়িত্ব পালন করা একেবারেই অসম্ভব।

চাঁপাইনবাবগঞ্জের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে সহকারী পরিচালক পদে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন মো. মাসুম আলী। তিনি বলেন, বিভাগীয় জেলার পাশাপাশি অন্য আরেক জেলায় সহকারী পরিচালকের দায়িত্ব পালন করতে গিয়ে ভোক্তাদের সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে অনেক। এতে ভোক্তারা কিছুটা হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা