× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিনি উৎপাদন বেড়েছে আড়াই গুণ

লালপুর (নাটোর) সংবাদদাতা

প্রকাশ : ১৬ মার্চ ২০২৪ ২১:৫১ পিএম

আপডেট : ১৬ মার্চ ২০২৪ ২১:৫২ পিএম

নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলস্ লিমিটেড। ফাইল ফটো

নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলস্ লিমিটেড। ফাইল ফটো

নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলস্ লিমিটেডের ২০২২-২০২৩ মাড়াই মৌসুমের তুলনায় চলতি মৌসুমে প্রায় আড়াই গুণ  চিনি উৎপাদন বৃদ্ধি পেয়েছে। দেশের সরকারি চিনিকলগুলোর মধ্যে শুধুমাত্র বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) অর্জন করেছে প্রতিষ্ঠানটি।  তবে আখ মাড়াই সমাপ্তির ১৩ দিন পরও  আয় ও ব্যায়ের হিসাব চুড়ান্ত করতে পারেনি চিনিকল সংশ্লিষ্টরা।

চিনিকল কর্তৃপক্ষ জানায়, ২০২৩-২৪ মাড়াই মৌসুমে (১১৪ দিনে) ১ লাখ ৮৮ হাজার ৬৩৩ মেক্টিক টন আখ মাড়াই করে। যা গত ৩ মার্চ শেষ করে চিনিকলটি। এতে প্রতিষ্ঠানটি ১১৪ দিনে ৫ দশমিক ৬৮ শতাংশ হারে ১০ হাজার ৫২৫ মেক্টিন টন চিনি উৎপাদন হয়েছে। ২০২২-২০২৩ মাড়াই মৌসুমে ৮১ হাজার ৮২৯ মেক্টিক টন আখ মাড়াই করে ৪ হাজার ৪০৭ মেক্টিক টন চিনি উৎপাদন করেছিল। অর্থাৎ গত মাড়াই মৌসুমে চেয়ে প্রায় আড়াই গুণ বেশি চিনি উৎপাদন করেছে প্রতিষ্ঠানটি। 

কর্তৃপক্ষ আরও জানায়, এ বছর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ছিল, ১০৩ দিনে ১ লাখ ৭০ হাজার টন আখ মাড়াই করে ১১ হাজার ৭৩০ টন চিনি উৎপাদন করা। যা সরকারি চিনিকলগুলোর মধ্যে শুধুমাত্র নর্থ বেঙ্গল সুগার মিলস্ অর্জন করেছে। এছাড়া আখের মূল্যবৃদ্ধি ও মিলজোন এলাকায় অবৈধ পাওয়ার ক্রাশারে আখ মাড়াই জিরো টলারেন্স নীতি অবলম্বন করে শতভাগ বন্ধ রাখায় এ সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে 

এবিষয়ে চিনিকলটির মহাব্যবস্থাপক (কৃষি) আসহাব উদ্দিন বলেন, গত ১০ বছরের ইতিহাসে এ বছরই প্রথম একর প্রতি প্রায় ১০ মেক্টিক টন আখ মিলের কারখানায় সরবরাহ করা সম্ভব হয়েছে। আগামী মাড়াই মৌসুমের জন্য মিল এলাকায় ইতিমধ্যে ১৭ হাজার ৫০০ একর জমিতে আখ রোপন করা হয়েছে। আশা করি আগামী আখ মাড়াই মৌসুমেও চিনিকলে আখ সংকট থাকবে না।

নর্থ বেঙ্গল মিলের ব্যবস্থাপনা পরিচালক খবির উদ্দিন মোল্যা বলেন, দেশের ৯টি চিনিকলে যে চিনি উৎপাদন হয়েছে তার ৩৪ ভাগ চিনি উৎপাদন হয়েছে এই চিনিকলে। মিল এলাকায় অবৈধ পাওয়ার ক্রাশার বন্ধে প্রশাসন, আখচাষিসহ সকলের সহযোগিতা ও চিনিকলের সকল কর্মকর্তা শ্রমিক-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের ফলে দীর্ঘদিন পর ভালো অবস্থানে এসেছে চিনিকলটি। তবে কি পরিমাণ লাভ হবে তা চূড়ান্ত হিসাব না করে বলা সম্ভব নয়।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা