× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্যাংকিং সেবাকে বিশ্বমানে উন্নীত করার লক্ষ্যে কাজ করছি

জোনায়েদ মানসুর

প্রকাশ : ১৭ মার্চ ২০২৪ ২২:০৮ পিএম

 শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোসলেহ উদ্দীন আহমেদ। প্রবা ফটো

শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোসলেহ উদ্দীন আহমেদ। প্রবা ফটো

শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসি ২০০১ সালের ১০ মে ব্যাংকিং কার্যক্রম শুরু করে। ব্যাংকটির নিট মুনাফা, আমানত, রেমিট্যান্স, আমদানি-রপ্তানি ও বিনিয়োগ সবক্ষেত্রে অগ্রগতি হয়েছে। ব্যাংকিং সেবাকে বিশ্বমানে উন্নীত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সম্প্রতি প্রতিদিনের বাংলাদেশকে এমনটি জানিয়েছেন শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোসলেহ উদ্দীন আহমেদ। সাক্ষৎকার নিয়েছেন জোনায়েদ মানসুর

প্রবা : শাহ্জালাল ইসলামী ব্যাংকের অবস্থান ও টার্গেট জানতে চাচ্ছি।

মোসলেহ উদ্দীন আহমেদ : দেশের তৃতীয় প্রজন্মের একটি শরিয়াহ্‌ভিত্তিক ইসলামী ব্যাংক এটি। গ্রাহকদের অবিচল আস্থা ও সুনামের কারণে এ ব্যাংকের পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের টার্গেট ইসলামী ব্যাংকগুলোর মধ্যে প্রথম স্থানে থাকা এবং দেশের সকল ব্যাংকগুলোর মধ্যে শীর্ষ তালিকার পাঁচটি ব্যাংকের মধ্যে একটিতে অবস্থান করতে চাই। সেটা প্রায় অর্জনের পথে। কারণ প্রগতিশীল চিন্তাচেতনা ও আন্তরিক গ্রাহকসেবার কারণে স্বল্পসময়ের মধ্যে আমাদের ব্যাংকটি একটি সুদৃঢ় অবস্থানে উপনীত হয়েছে। এ ব্যাংক যুগের চাহিদা মোতাবেক নিত্যনতুন প্রযুক্তিনির্ভর ব্যাংকিং সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করছে। আমরা শিল্প ও বাণিজ্যে বড় বিনিয়োগের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি বিনিয়োগ, নারী উদ্যোক্তা, কৃষি ও অ্যাগ্রো বেজড ইন্ডাস্ট্রিতে বিনিয়োগের পরিধি বাড়াতে চাই, যাতে কর্মসংস্থান সৃষ্টি হয়। সব লেনদেন অটোমেশনে করার জন্য কাজ করছি।

প্রবা : ব্যাংক ব্যবস্থাপনায় কাজ করতে গিয়ে কোনো চাপবোধ করেন কি না?

মোসলেহ উদ্দীন আহমেদ : না এখানে কোনো চাপবোধ করছি না। এমডি হিসেবে আমার সৌভাগ্য হলো, শাহজালাল ইসলামী ব্যাংকে একটি আদর্শ পরিচালনা পর্ষদ পেয়েছি। এখানে একক কোনো সিদ্ধান্ত চলে না। পরিচালনা পর্ষদের সিদ্ধান্তেই সব ধরনের কাজ হয়ে থাকে। তাই আমার কোনো বাড়তি চাপ নেই। আমি মনে করি, প্রত্যেকটি ব্যাংকের পরিচালনার জন্য আদর্শ পরিচালনা পর্ষদ প্রয়োজন। কিন্তু বর্তমান বাস্তবতায় আদর্শ পরিচালনা পর্ষদ সবক্ষেত্রে সম্ভব হয় না। পরিচালনা পর্ষদের ওপরও নানা ধরনের চাপ থাকে। আবার পরিচালকদের অনেক ক্ষমতা রয়েছে, এটিও সত্য। তবে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নীতির প্রশ্নে আপসহীন হলে পরিচালকরা কোনো সুবিধা চাইতে দ্বিধায় থাকেন। ব্যাংকাররা নিজেরাই যদি কোনো ধরনের সুবিধা ভোগ করতে চান, তাহলে তো পরিচালকরা সুবিধা নিতে চাইবেন।

প্রবা : শাহ্জালাল ইসলামী ব্যাংকে আমানত ও বিনিয়োগ নিরাপদ ও ঝুঁকিমুক্ত হওয়ার কারণ কীভাবে ব্যাখ্যা করবেন?

মোসলেহ উদ্দীন আহমেদ : ব্যাংকটি সব সময় সফলতার সঙ্গে কাজ করে আসছে। এ সফলতার স্বীকৃতি হিসেবে ব্যাংকটি ২০২২ সালে সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (এসএএফএ) বিভিন্ন ক্যাটাগরিতে চারটি পুরস্কার অর্জন করেছে। আইসিএবির বিভিন্ন ক্যাটাগরিতে তিনটি পুরস্কার অর্জন করেছে। আইসিএসবি ও আইসিএমএবি থেকে গোল্ড মেডেল পেয়েছে। ইমার্জিং ক্রেডিট লিমিটেড (ইসিআরএল)-এর রেটিংয়ে শাহ্জালাল ইসলামী ব্যাংকের ক্রেডিট রেটিং লং টার্মে এএ+ এবং শর্ট টার্মে এসটি-২Ñ এই রেটিং দ্বারা প্রমাণিত হয় যেÑ এ ব্যাংকে গ্রাহকদের আমানত ও বিনিয়োগ দুটোই অধিকতর নিরাপদ ও ঝুঁকিমুক্ত। 

প্রবা : শাহ্জালাল ইসলামী ব্যাংকের আর্থিক অবস্থা কেমন?

মোসলেহ উদ্দীন আহমেদ : ব্যাংকের আর্থিক অবস্থা অত্যন্ত সন্তোষজনক। বর্তমানে এই ব্যাংকের গ্রাহকসংখ্যা ১২ লাখ ৭৭ হাজার ৪৩৩ জন। ২০২৪ সালের প্রথম দুই মাসের আমদানি বাণিজ্যের পরিমাণ ৫ হাজার ৪৩৪ কোটি টাকা ও রপ্তানি বাণিজ্যের পরিমাণ প্রায় ৪ হাজার ৫৪৩ কোটি টাকা। ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যাংকের মোট আমানতের পরিমাণ প্রায় ২৫ হাজার ২১১ কোটি ৩৪ লাখ টাকা। বিনিয়োগের পরিমাণ ২৪ হাজার ৫৪৩ কোটি ৪৯ লাখ টাকা। 

প্রবা : আপনাদের কী কী স্কিম ও সেবা রয়েছে?

মোসলেহ উদ্দীন আহমেদ : সাধারণ মানুষের কথা চিন্তা করা আমরা সব ধরনের আমানতের স্কিম ও সেবা চালু করেছি। শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড ইসলামী শরিয়াহ্‌র ওয়াকালাহ্ ধারণা অনুসরণ করে চালু করেছে ইসলামি ক্রেডিট কার্ড। রয়েছে চব্বিশ ঘণ্টা এটিএম সার্ভিস ও রিয়েল টাইম অনলাইন ব্যাংকিং। আমাদের রয়েছে এসএমএস পুশ-পুল সার্ভিস, যার মাধ্যমে তাৎক্ষণিকভাবে গ্রাহক তাদের লেনদেনের তথ্য ও ব্যালেন্স জানতে পারে। সকল শাখায় রয়েছে অনলাইনভিত্তিক ইউটিলিটি বিল পেমেন্ট করার সুবিধা। একজন গ্রাহক তিতাস গ্যাস, পিডিবি, পল্লী বিদ্যুৎ, ওয়াসা, ডিপিসিডি, ডেসকো ও বিটিসিএলের সকল ধরনের ফি ও ট্যাক্স শাহ্জালাল ইসলামী ব্যাংকের যেকোনো শাখার মাধ্যমে জমা দিতে পারেন। সব শাখায় রয়েছে ই-জিপি সার্ভিস। শুধু তাই নয়, ই-জিপি সার্ভিসের সঙ্গে প্রয়োজনীয় আর্নেস্ট মানি সংস্থানের জন্য অত্যন্ত সহজ শর্তে আর্নেস্ট মানি অথবা পে-অর্ডার ফাইন্যান্স স্কিম, যার মাধ্যমে দরদাতাগণ সহজেই টেন্ডার-ডকুমেন্ট দাখিল করতে পারেন। যেখানে প্রতিদিন ব্যাংকে আমানত রেখে প্রতিদিন মুনাফা নেওয়ারও ব্যবস্থা রয়েছে। এ ছাড়া টাকা দ্বিগুণ/তিনগুণ বৃদ্ধি করারও স্কিম রয়েছে। মাসিক আমানত, হজ ডিপোজিট, মিলিয়নিয়ার, হাউজিং ডিপোজিট, ক্যাশ ওয়াকফ ডিপোজিট, লাখপতি ডিপোজিট, মোহর ডিপোজিট, শিক্ষা ডিপোজিটসহ বিবাহ ডিপোজিট স্কিম চালু রয়েছে। রয়েছে আমানতকারীদের ঋণ দেওয়ার ব্যবস্থা । 

প্রবা : সারা দেশে শাখা, উপশাখা, এজেন্ট ব্যাংকিং আউটলেট ও এটিএম বুথের সংখ্যা কত?

মোসলেহ উদ্দীন আহমেদ : বর্তমানে দেশব্যাপী ১৪০টি শাখা, চারটি উপশাখা, ১১৫টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং দেশের বিভিন্ন প্রান্তে স্থাপিত হয়েছে ১২০টি এটিএম বুথ। 

প্রবা : ব্যাংকিং সেক্টরে দেশের প্রথম গ্রিন বিল্ডিং সনদ এসজেআইবিএলের, এ ব্যাপারে আপনার মন্তব্য কী?

মোসলেহ উদ্দীন আহমেদ : এটা সত্যিই আনন্দের। যে প্রতিষ্ঠানটিতে কাজ করছি সেটির প্রধান কার্যালয় ইউএসজিবিসি লিড গোল্ড সার্টিফায়েডপ্রাপ্ত। সবুজ অর্থনীতির জন্য সবুজ ব্যাংকিং যেমনটি করছি, তেমনি আমাদের বিল্ডিংটিও পরিবেশবান্ধব। এটি গুলশান অ্যাভিনিউতে ব্যাংকের বেজমেন্টসহ ১৭ তলাবিশিষ্ট একটি নিজস্ব আইকনিক বিল্ডিং রয়েছে, যেখানে ব্যাংকের প্রধান কার্যালয়ের কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং বিল্ডিংটি হচ্ছে ইউএসজিবিসির লিড গোল্ড সার্টিফায়েডপ্রাপ্ত, যা দেশের ব্যাংকিং সেক্টরে প্রথম গ্রিন বিল্ডিং। যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) নামের একটি সংস্থা সারা বিশ্বের সবুজ শিল্পের সনদ দিয়ে থাকে।

প্রবা : আপনাদের পরিকল্পনা যদি বলতেন? 

মোসলেহ উদ্দীন বলেন : গ্রামের অর্থনীতিকে চাঙ্গা করতে প্রান্তিক মানুষকে ব্যাংকিং সেবা দেওয়ার জন্য এজেন্ট ব্যাংকিংয়ের ওপর বেশি জোর দিচ্ছি। আমরা চাই, বেশি বেশি মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে। এ ছাড়া ক্ষুদ্রঋণ ও নতুন উদ্যোক্তা তৈরি করতে ঋণ দিয়ে সহযোগিতা করছি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা