× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইডিএফ ফান্ডের সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ নভেম্বর ২০২২ ১৮:১৩ পিএম

আপডেট : ০৮ নভেম্বর ২০২২ ১৮:৪৬ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ঋণের সুদহার বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ তহবিল থেকে ঋণ নিতে হলে সুদ গুনতে হবে ৪ শতাংশ। আগে ছিল ৩ শতাংশ। অর্থাৎ সুদের হার ১ শতাংশ বাড়ল।

মঙ্গলবার (৮ নভেম্বর)  বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব অনুমোদিত ডিলারের কাছে পাঠিয়েছে।

ইডিএফের আওতায় উৎপাদনের কাঁচামাল ও উপকরণ আমদানির ক্ষেত্রে রপ্তানিকারকের কাছ থেকে ব্যাংকগুলো ৪ শতাংশ হারে সুদ আদায় করবে। আদায় করা এ সুদের ২ দশমিক ৫০ শতাংশ পুনঃঅর্থায়নের সুদ বাবদ বাংলাদেশ ব্যাংককে দিতে হবে। বাকিটা সংশ্লিষ্ট ব্যাংকের।

আমদানি বিল পরিশোধ ও বাংলাদেশ ব্যাংকের ইডিএফ থেকে পুনঃঅর্থায়নের তারিখ পর্যন্ত সময়কে ‘অন্তর্বর্তী’ সময় হিসেবে ধরা হয়। সম্প্রতি রপ্তানি কমে গেছে এবং আমদানির পরিমাণ বেড়েছে। আর এ সময় সুদের হার বাড়াল বাংলাদেশ ব্যাংক।

বর্তমানে ইডিএফের আকার ৭০০ কোটি ডলার। এটি পুনঃঅর্থায়ন তহবিল। এ তহবিল থেকে রপ্তানিকারকরা ঋণ নিয়ে ২৭০ দিনের মধ্যে ফেরত দেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা