× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জোরপূর্বক ব্যাংক একীভূতকরণ বুমেরাং হতে পারে : বিশ্বব্যাংক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪ ১৭:৪০ পিএম

আপডেট : ০২ এপ্রিল ২০২৪ ১৯:৩০ পিএম

একীভূতকরণের ক্ষেত্রে দুর্দশাগ্রস্ত ব্যাংকগুলোর সম্পদের মান মূল্যায়ন করা অত্যন্ত জরুরি। প্রতীকী ছবি

একীভূতকরণের ক্ষেত্রে দুর্দশাগ্রস্ত ব্যাংকগুলোর সম্পদের মান মূল্যায়ন করা অত্যন্ত জরুরি। প্রতীকী ছবি

জোরপূর্বক ব্যাংক একীভূতকরণের ফল উল্টো হতে পারে বলে সতর্ক করেছে বিশ্বব্যাংক। মঙ্গলবার (২ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের ঢাকা অফিস বাংলাদেশের অর্থনৈতিক আপডেট প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে এ সতর্কতা দেওয়া হয়।  

প্রতিবেদনে বলা হয়, একীভূতকরণ প্রতিক্রিয়ায় সতর্ক মূল্যায়ন দরকার। পুরো প্রক্রিয়াটি অত্যন্ত দূরদর্শিতার সঙ্গে বাস্তবায়ন করা প্রয়োজন। দুর্দশাগ্রস্ত ব্যাংক অধিগ্রহণ করে ভালো ব্যাংক যাতে দুর্বল না হয়, সেজন্যই এসব কিছু দরকার। একীভূতকরণের ক্ষেত্রে দুর্দশাগ্রস্ত ব্যাংকগুলোর সম্পদের মান মূল্যায়ন করা অত্যন্ত জরুরি। 

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের (ডব্লিউবি) বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক, দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ ফ্রানজিস্কা ওনসর্গ, সিনিয়র অর্থনীতিবিদ বার্নার্ড জেমস হ্যাভেন ও রঙ্গিত ঘোষ। 

১৮ মার্চ একটি সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে দুর্দশাগ্রস্ত পদ্মা ব্যাংককে একীভূত করেছে এক্সিম ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের পরামর্শে এটি করা হয়েছে। নীতিনির্ধারকদের পরামর্শে এক্সিম ব্যাংকের পরিচালকরা পদ্মা ব্যাংক অধিগ্রহণের সিদ্ধান্ত নিলেও বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। 

কমবে প্রবৃদ্ধি, বাড়বে মূল্যস্ফীতি

বিশ্বব্যাংকের প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কমে দাঁড়াবে ৫ দশমিক ৬ শতাংশে। এ ছাড়া চলতি বছর মূল্যস্ফীতি আরও বাড়বে। 

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের অর্থনীতি কোভিড-১৯ মহামারি থেকে একটি শক্তিশালী অবস্থান তৈরি করেছে। কিন্তু মহামারি-পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার উচ্চ মূল্যস্ফীতি, ক্রমাগত ব্যালেন্স অব পেমেন্টের ঘাটতি, আর্থিক খাতের দুর্বলতা এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে ব্যাহত হচ্ছে।  

বিশ্বব্যাংক দুই বছরের আপডেটে বলেছে, ২০২৪-২৫ অর্থবছর থেকে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি আবার বেড়ে ৫ দশমিক ৭ হবে। 

বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারে অর্থনীতির সংস্কার খুব জরুরি। পাশাপাশি বিদেশি মুদ্রার একক বিনিময় হার চালু হলে দেশে বিদেশি মুদ্রার রিজার্ভ আরও শক্তিশালী হবে। একক বিনিময় হারে মুদ্রাস্ফীতিও আরও কমবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা