× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্মার্ট বাংলাদেশ গড়তে জাকাত বিশেষ ভূমিকা রাখতে পারবে : ধর্মমন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪ ১৪:৫৪ পিএম

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪ ১৫:১২ পিএম

বুধবার জাকাত বোর্ড আয়োজিত ‘দারিদ্র্যবিমোচনে জাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। প্রবা ফটো

বুধবার জাকাত বোর্ড আয়োজিত ‘দারিদ্র্যবিমোচনে জাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। প্রবা ফটো

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নির্ধারণ করেছে। এ লক্ষ্য অর্জনে জাকাত বিশেষ ভূমিকা রাখতে পারবে। জাকাত ফান্ড তথা জাকাত বোর্ডকে শক্তিশালী করা সম্ভব হলে এ দেশ থেকে দারিদ্র্যবিমোচন করা সহজ হবে। 

তিনি বলেন, জাকাত সংগ্রহ ও বণ্টন ব্যবস্থাকে শক্তিশালী ও বেগবান করার লক্ষ্যে ‘জাকাত তহবিল ব্যবস্থাপনা আইন ২০২৩’ প্রণয়ন করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী যে লক্ষ্য নিয়ে আইনটি প্রণয়ন করেছেন সেই লক্ষ্য অর্জনে ভূমিকা রাখা আমাদের সবার নৈতিক দায়িত্ব। 

বুধবার (৩ এপ্রিল) বেলা ১১টায় ইসলামিক ফাউন্ডেশন আগারগাঁওস্থ সভাকক্ষে জাকাত বোর্ড আয়োজিত ‘দারিদ্র্যবিমোচনে জাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, জাকাত বোর্ডের ইতিহাসে গত রমজান মাসে সর্বোচ্চ প্রায় সাড়ে ১১ কোটি টাকা জাকাত আদায় করা সম্ভব হয়েছে। সম্মিলিতভাবে কার্যকর উদ্যোগ নিতে পারলে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি পরিমাণে জাকাত আদায় করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার। সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মহা. বশিরুল আলম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস ড. ওয়ালীয়ূর রহমান খান। স্বাগত বক্তব্য রাখেন জাকাত ফান্ড বিভাগের পরিচালক ড. মোহাম্মদ হারুনূর রশীদ। এ ছাড়া অনুষ্ঠানে জাকাত বোর্ডের সদস্যরা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ও প্রকল্প পরিচালকরা, শিল্প, বাণিজ্য ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা ও ওলামায়ে কেরামরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা