× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১১তম ট্যুরিজম মেলা শুরু ২ মার্চ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫৩ পিএম

১১তম ট্যুরিজম মেলা শুরু ২ মার্চ

ট্যুর অপারেশটরস এসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) আয়োজনে আগামী ২ থেকে ৪ মার্চ ‘বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ) অনুষ্ঠিত হবে। মেলার ১১তম আসরটি বসবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

রবিবার (৫ জানুয়ারি) রাজধানীর একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলনে আয়োজকরা এ তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টোয়াবের সভাপতি শিবলুল আজম কোরেশী, টোয়াবের বাণিজ্য ও মেলা পরিচালক মো. আনোয়ার হোসেন, হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার ইসলাম সরকার, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি আবু সুফিয়ান প্রমুখ।

লিখিত বক্তব্যে আনোয়ার হোসেন বলেন, মেলায় ভারত, মালদ্বীপ, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, জাপান ও তুরস্ক অংশ নেবে। মেলায় ৩টি হলে ১৬টি পেভিলিয়নসহ মোট ১৫০টি স্টল থাকবে।

শিবলুল আজম কোরেশী বলেন, দেশের পর্যটনকে বিশ্বের সামনে তুলে ধরতেই এই মেলার আয়োজন। আমাদের দেশটি পর্যটনের স্থানে ভরপুর। কিন্তু সেই অনুযায়ী প্রচার কম। বিশ্বের অনেক দেশে বন্যা, খরা, দুর্ভিক্ষ ও জঙ্গিবাদের দেশ হিসেবে জানে। এসব বিষয় যে সমাধান করা হয়েছে তার প্রচার তেমন নেই। প্রচারণায় ভুল তথ্য বা প্যানিক সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কেন না হলি আর্টিজানের ঘটনায় বিশ্বের অনেক দেশ আমাদের রেড এ্যালার্ড দিয়েছে। কিন্তু ইয়োলো এ্যালার্ড তুলে নিতে প্রচার নেই।

আবু সুফিয়ান বলেন, পর্যটন বিকাশে সবার অংশগ্রহণ আছে। ট্যুরিস্ট পুলিশ ২০১৩ সাল থেকে কাজ করছে। আমরা নিরাপত্তার সঙ্গের পর্যটন বিকাশেও সহায়তা দেওয়া হচ্ছে। পর্যটনের তথ্য জানাতে হটলাইনে সহযোগিতা করা হচ্ছে।

আনোয়ারুল ইসলাম সরকার বলেন, পর্যটনশিল্প দেশের অর্থনীতিতে বড় অবদান রাখে। আমরা নিজেদের পর্যটনখাতকে সঠিকভাবে তুলে ধরতে পারিনি। অথচ এ খাতে বিপুল সম্ভাবনার সুযোগ রয়েছে।

ফার্স্ট ট্রিপের চিফ অপারেটিং কর্মকর্তা হাসনাইন রফিক বলেন, গ্রাহক ও পর্যটকরা সবকিছু নিজের হাতের কাছে চায়। আমর সেই কাজটিই করতে চাই।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন টোয়াবের প্রথম সহ-সভাপতি মো. এ রউফ, সহ-সভাপতি মো. সাহেদ উল্লাহ, জনসংযোগের পরিচালক মো. সোহানুর রহমান স্বপন, মনিরা ইসরাত জাহান প্রমুখ।

এক প্রশ্নের জবাবে শিবলুল আজম কোরেশী বলেন, বিশেষ আকর্ষণ সাজেক, টাঙ্গুয়ার হাওরের স্টল থাকবে। কাপ্তাই লেকের বিষয়টিও তুলে ধরা হবে। করোনায় বিদেশি পর্যটকরা বেশি আসছে না। তবে স্থানীয় পর্যটনে করোনা পূর্ববর্তী সময়ের চেয়ে বেশি হয়েছে।

বাংলাদেশের পর্যটন এতো ব্যয় বহুল কেন প্রশ্নের জবাবে বলেন, ২০০৭ সাল থেকে টোয়াব স্থানীয় পর্যটনকে সামনে নিয়ে কাজ করে সফল হয়েছে। তবে হোটেল ও যোগাযোগ ব্যবস্থাপনার কারণে ব্যয় বেশি।

নিরাপত্তার বিষয়টি এখনো তেমন গুরুত্ব পাচ্ছে না প্রশ্নের জবাবে আবু সুফিয়ান বলেন, কক্সবাজারে চুরি, ছিনতাই কমে গেছে। দেশে ৪২টি অফিস থাকলেও লোকবলের অভাবে সবগুলো সচল করা যাচ্ছে না। তবে অন্যান্য স্থানে পুলিশ ফাঁড়ি, হাইওয়ে পুলিশসহ নিরাপত্তায় কাজ করছে।

অনুষ্ঠানে ইউএস বাংলা গ্রুপ ও টোয়াবের মধ্যে টাইটেল স্পন্সরশিপ চুক্তি সই হয়। ফাস্ট ট্রিপ অপারেটিংয়ের পক্ষে কর্মকর্তা হাসনাইন রফিক ও টোয়াবের বাণিজ্য মেলা পরিচালক মো. আনোয়ার হোসেন চুক্তিতে সই করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা