× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘সরকার ভিন্নমত সহ্য করতে পারে না বলেই বন্ধ দিনকাল’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৩ পিএম

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৩ পিএম

দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশনা বাতিলের প্রতিবাদে মিছিল করে বিএনপিপন্থি সাংবাদিকদের সংগঠন বিএফইউজে ও ডিইউজে। ছবি : প্রবা

দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশনা বাতিলের প্রতিবাদে মিছিল করে বিএনপিপন্থি সাংবাদিকদের সংগঠন বিএফইউজে ও ডিইউজে। ছবি : প্রবা

সব কাগজপত্র জমা দেওয়ার পরও দৈনিক দিনকালের প্রকাশনা বন্ধ করা হয়েছে বলে দাবি করেছেন বিএনপি-সমর্থিত সাংবাদিক নেতারা। তারা সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলে বলেছেন, এতে প্রমাণ হয়েছে সরকার ভিন্নমত সহ্য করতে পারে না। 

এ সময় তারা অবিলম্বে পত্রিকাটির প্রকাশনা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান। দাবি না মানলে আগামী ২৫ ফেব্রুয়ারি ঢাকাসহ সারা দেশের অঙ্গ-ইউনিয়নগুলোতে বিক্ষোভ সমাবেশ করবেন তারা।  

সোমবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশ থেকে এমন কথা বলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নেতারা।

সংগঠন দুটির আয়োজনে ওই সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল তোপখানা রোড প্রদক্ষিণ করে কদম ফোয়ারা মোড় হয়ে জাতীয় প্রেস ক্লাবে গিয়ে শেষ হয়। 

বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বিএফইউজের সাবেক সভাপতি রুহুল আমিন গাজী ও শওকত মাহমুদ, মহাসচিব নুরুল আমিন রোকন, সাবেক মহাসচিব এম এ আজিজ, ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক বাকের হোসাইন ও জাহাঙ্গীর আলম প্রধান, ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউর সভাপতি মোরসালিন নোমানী, বিএফইউজের সিনিয়র সহসভাপতি মোদাব্বের হোসেন, ডিইউজের সহসভাপতি শাহীন হাসনাত, বাছির জামাল ও রাশেদুল হক, সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম দিদার, সাবেক যুগ্ম সম্পাদক এরফানুল হক নাহিদ প্রমুখ। 

সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন বিএনপির ভাইস চেযারম্যান শামসুজ্জামান দুদু, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী ও দৈনিক দিনকালের ব্যবস্থাপনা সম্পাদক শামসুর রহমান শিমুল বিশ্বাস, সাবেক ছাত্রনেতা ফজলুল হক মিলন, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান।

ডিইউজের যুগ্ম সম্পাদক শাহজাহান সাজুর সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, বিএফইউজের কোষাধ্যক্ষ খায়রুল বাশার, সাংগঠনিক সম্পাদক খুরশীদ আলম, ডিইউজের কোষাধ্যক্ষ গাজী আনোয়ার, প্রচার সম্পাদক খন্দকার আলমগীর হোসাইন, দপ্তর সম্পাদক ডি এম আমিরুল ইসলাম অমর, বিএফইউজের নির্বাহী সদস্য আব্দুস সেলিম, একেএম মহসীন, জাকির হোসেন, ডিইউজের নির্বাহী সদস্য রফিক লিটন প্রমুখ।

সমাবেশে শওকত মাহমুদ বলেন, ‘এই সরকারের কাছে চাওয়ার কিছু নেই, কেড়ে নেওয়ার সময় এসেছে। সকল বন্ধ মিডিয়া খুলে দিতে হবে, সকল কালাকানুন বাতিল করতে হবে। যারা এসবের সঙ্গে জড়িত, তাদের শাস্তি দিতে হবে।’ 

সভাপতির বক্তব্যে এম আবদুল্লাহ বলেন, ‘এই সরকার ১৯ ফেব্রুয়ারি দিনকাল বন্ধ করে দিয়ে আরেকটি কালো দিন উপহার দিয়েছে। এর আগে আমার দেশ, দিগন্ত টিভি, ইসলামিক টিভি, চ্যানেল ওয়ান, সিএসবিসহ বহু সংবাদমাধ্যম বন্ধ করে একের পর এক কলো দিবস উপহার দিয়েছে।’ 

তিনি বলেন, ’দিনকালের প্রকাশনা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার না করলে আগামী ২৫ ফেব্রুয়ারিতে সারা দেশে অঙ্গ-ইউনিয়নসমূহে বিক্ষোভ সমাবেশ হবে।’ 

২৬ ডিসেম্বর ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশনা বাতিলের আদেশ দিয়েছিলেন। গতকাল রবিবার বাংলাদেশ প্রেস কাউন্সিল ওই আদেশ রেখে দৈনিক দিনকালের আপিল খারিজ করে দেয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা