× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিড়ালের র‌্যাম্প শো

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:২০ পিএম

শুক্রবার রাজধানীর যমুনা ফিউচার পার্কের নবাব হলে বিড়ালদের নিয়ে আয়োজন হয় ক্যাট র‌্যাম্প শো। প্রবা ফটো

শুক্রবার রাজধানীর যমুনা ফিউচার পার্কের নবাব হলে বিড়ালদের নিয়ে আয়োজন হয় ক্যাট র‌্যাম্প শো। প্রবা ফটো

কুকুরের কামড় খেয়ে ড্রেনে পড়েছিল বিড়ালটি। সেখান থেকে তাকে তুলে এনে চিকিৎসা করালেও এখনও পেছনের দিকটা অবশ হয়ে আছে। এত কষ্ট পেয়েছে বলে তার নাম রাখা হয়েছে দুখু মিয়া। আট মাস আগে উত্তর বাড্ডা থেকে দুখু মিয়াকে উদ্ধার করেন হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যিালয়ের ছাত্র সোহেল সরকার।

সোহেল জানায়, এমন অনেক বিড়াল সে উদ্ধার করেছে, যেগুলোর কোনো হিসেব নেই। ওকে যতদিন পারবে সঙ্গেই রাখবে। যেহেতু ও প্রতিবন্ধী, তাই কোথাও দিতে চান না তিনি। তিনি বলেন, ‘যাই হোক, ওকেতো ফেলে দেয়া সম্ভব না।’

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর যমুনা ফিউচার পার্কের নবাব হলে বিড়ালদের নিয়ে নানা আয়োজন হয়। যেমন খুশি তেমন সাঁজ, ক্যাট র‌্যাম্প শোসহ আরও নানারকম খেলার আয়োজন করা হয়। এ সময় সবাই তাদের পোষ্য বিড়ালকে ভিন্নরকম বাহাড়ি পোশাকে সাজিয়েছেন। কেউ চশমা পরিয়েছেন, কেউবা মাইকেল জ্যাকসনের টুপি পরিয়েছেন, আবার অনেকেই নিজের হাতে জামা বুনে তাদের পোষ্যকে সাজিয়েছেন। 

এ সময় অনুষ্ঠানে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন কণ্ঠশিল্পী মেহরিন মাহমুদ, ডাক্তার ও অভিনেত্রী নাইলা নাঈম, সাবেক জাতীয় ফুটবলার কায়সার হামিদ, প্রাণী গবেষক আফজাল খান। প্রধান অতিথি ছিলেন বেসিক ব্যাংক লিমিটেডের পরিচালক বীর মুক্তিযোদ্ধা ড. মোহাম্মদ আবদুল খালেক খান ও বিশেষ অতিথি ছিলেন নাট্য ও চলচ্চিত্র ব্যক্তিত্ব নাদের চৌধুরী।

আয়োজক মোহাম্মদ আলমগীর জানান, পশুদের প্রতি মানুষের যে সহাভূতি বা ভালোবাসার সম্পর্ক সেটাকে তুলে ধরার জন্যই এই আয়োজন। প্রতিবার এ আয়োজন করা হয়তো সম্ভব হবে না। তবে আমাদের উদ্দেশ্য মানুষের কাছে এ বার্তা পৌঁছে দেওয়া যে, পোষ্য প্রাণী ছাড়া পরিবেশের ভারসাম্য সম্ভব হবে না।

কিভাবে মাথায় আসলো এমন একটি আয়োজনের সে প্রশ্নের উত্তরে তিনি বলেন, ফেসবুকে বন্ধুরা মিলে ইভেন্ট ক্রিয়েট করি। তারপর ধীরে ধীরে এখানে আসি। প্রায় তিন হাজার মানুষ এসেছেন বিড়াল নিয়ে। প্রায় ছয় হাজার মানুষের ভীড় হয়েছে।

টুনটুনির আজ জন্মদিন। কুড়িয়ে পাওয়া টুনটুনিকে নিয়ে র‌্যাম্প শো তে হাঁটেন উফফাত আলম জয়া। তবে শব্দে ভয় পাচ্ছিল বলে কোল থেকে কিছুতেই নামছে না বিড়ালটি। জয়া বলেন, টুনটুনি তার জীবনে প্রথম প্রায়োরিটি। পশুরা কথা বলতে পারে না, ওদেরকে বুঝে নিতে হয়, সন্তানের মতো ওকে আগলে রাখেন তিনি।

এমন একটি আয়োজনকে সাধুবাদ জানান, মোহাম্মদপুরে থেকে আসা গৃহিনী ফারহানা জাহান। ছেলে আদিলা ও মেয়ে ফাইয়াজসহ এসেছেন তার দুই বিড়াল টোকিও ও কিটিকে নিয়ে। তিনি বলেন, মানুষেরতো মিলনমেলা হয়, বিড়ালের জন্য এমন আয়োজন হয় না। টোকিওকে নিয়ে র‌্যাম্প শো তে হেঁটেছেন। পরিয়েছেন বাহারি পোশাক। কিটিকে পরিয়েছেন গোলাপী রঙের সুন্দর জামা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা