× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মার্চের প্রথম তিন দিনই দূষিত শহরের শীর্ষে ঢাকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ১০:৪৭ এএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ১০:৪৮ এএম

দূষিতবায়ুর শহরের তালিকায় প্রায়ই শীর্ষে থাকা ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’ বলছে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স। ফাইল ছবি

দূষিতবায়ুর শহরের তালিকায় প্রায়ই শীর্ষে থাকা ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’ বলছে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স। ফাইল ছবি

ঢাকার বাতাসের মান কোনোভাবেই স্বাভাবিক হচ্ছে না। চলতি মাসের প্রথম দুই দিনের মতো আজও বায়ুদূষণের শীর্ষে রয়েছে ঢাকা। শুক্রবার (৩ মার্চ) সকাল সাড়ে ৯টায় ২২৩ স্কোর নিয়ে বায়ুদূষণে বিশ্বে দূষিত শহরের তালিকায় টানা তৃতীয় দিনের মতো প্রথম স্থানে উঠল ঢাকার নাম। বায়ুমানে এ স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়ে থাকে।

২০১ স্কোর নিয়ে থাইল্যান্ডের চিয়াং মাই দ্বিতীয় অবস্থানে রয়েছে। ভারতের কলকাতার স্কোর ১৯২। বায়ুদূষণের শহরের তালিকায় রয়েছে তৃতীয় স্থানে। এর বিপরীত অর্থাৎ ভালো বায়ুর শহরের মধ্যে শূন্য স্কোর নিয়ে কানাডার বানকোভার বিসি প্রথম, ৪ স্কোর নিয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্ন দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান একিউআই বায়ুর মান সূচক বিষয়টি প্রকাশ করে থাকে। তাদের হিসেবে একিউআই ৫০ এর মধ্যে থাকলে সেই বাতাসের মান ধরা হয় ভালো। ১০০ পর্যন্ত সহনীয়। ১০১ থেকে ২০০ এর মধ্যে হলে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। ২০১ থেকে ৩০০ ‘খুব অস্বাস্থ্যকর’, আর ৩০১ থেকে ৪০০ একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বা বিপজ্জনক বলে বিবেচিত হয়।

বাংলাদেশের একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। অপরদিকে শূন্য থেকে ৫০ এর মধ্যে বায়ুমানকে ভালো ও ৫১-১০০ স্কোরকে মডারেট হিসেবে মূল্যায়ন করা হয়।

গতকাল ২ মার্চ সকাল ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্সে ২৯৭ স্কোর নিয়ে প্রথম ও পহেলা মার্চ ১৯৯ স্কোর নিয়ে বায়ুদূষণে শীর্ষস্থানে ছিল ঢাকা।

এভাবে ঢাকার বাতাস বেশিরভাগ সময় অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ থাকায় তার প্রভাব পড়ে জনস্বাস্থ্যেও। ঢাকার সড়কগুলোর পাশাপাশি গাছপালার পাতাও ধূলিকণার আস্তরণে ঢাকা পড়ে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় এক শ্রমিক বলেন, আমরা গাছ থেকে অক্সিজেন নেই না। নিচ্ছি ধূলা। এসব ধূলাবালির কারণে আমাদের কাশি-খাউচ (খোসপাঁচড়া) লেগেই থাকে। এই জাগায়  বেশিরভাগ সময়ই গাছে ধূলাবালি জমে থাকে। ধূলাবালি উড়ে। কাজ করতে সমস্যা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা