× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সায়েন্স ল্যাবে বিস্ফোরণ, কেঁপে ওঠে পুরো এলাকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১৫:৫৩ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১৭:৩০ পিএম

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবন। প্রবা ফটো

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবন। প্রবা ফটো

রাজধানীর সায়েন্স ল্যাবের বিস্ফোরণে শুধু ক্ষতিগ্রস্ত এলাকা নয়, পুরো এলাকা কেঁপে ওঠে বলে জানিয়েছেন স্থানীয়রা। তারা বলছেন, বিস্ফোরণে কেঁপে ওঠে আশপাশের ভবনও। বিস্ফোরণটি সাধারণ নয়, বরং শক্তিশালী ছিল। 

রবিবার (৫ মার্চ) সকাল ১০টা ৫০ মিনিটে সায়েন্স ল্যাবের একটি ভবনের তিনতলায় বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১৫ জন। এদের মধ্যে ৫ জনের অবস্থা গুরুতর।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সায়েন্স ল্যাবের ওই ভবনের তিনতলায় অবস্থিত ফিনিক্স ইনস্যুরেন্সের অফিস থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে। এর তীব্রতা এমন ছিল যে পাশের একটি ১৪ তলা আবাসিক ভবনও কেঁপে ওঠে। এতে আতঙ্কিত হয়ে পড়ে ভবনটির বাসিন্দারা।


আরও পড়ুন
: সায়েন্সল্যাবে বিস্ফোরণটি দুর্ঘটনা, কারণ এখনও নিশ্চিত নয়: ডিএমপি কমিশনার


১৪ তলা ভবনটির সিকিউরিটি গার্ড আব্দুল কাদির বলেন, ’বিস্ফোরণের সময় ভবনের গেটে একটি চেয়ারে বসেছিলাম। বিস্ফোরণের তীব্রতা এমনই ছিল ভবনসহ আমার চেয়ার কেঁপে ওঠে। বিকট শব্দে পুরো এলাকা প্রকম্পিত হয়ে ওঠে। আতঙ্কিত হয়ে নিচে নেমে আসে ভবনের বাসিন্দারা। একটু পর বাইরে এসে দেখি তিনতলা ভবনটির সামনে মানুষ পড়ে আছে এবং সবকিছু ভেঙেচুরে গেছে।


বিস্ফোরণের তীব্রতায় আতঙ্কিত হয়ে উঠেছিলেন ভবনটির পাশের মার্কেটে প্রিয়াঙ্গন শপিং সেন্টারের দোকানিরাও। তাদের মধ্যে একজন মো. সানাউল্লাহ ভূঁইয়া। প্রিয়াঙ্গন শপিং সেন্টারে তার কসমেটিকসের দোকান রয়েছে।

তিনি বলেন, ’আমি তখন আমার দোকানে বসে নাস্তা করছিলাম। হঠাৎ বিকট শব্দে চারদিকে কেঁপে ওঠে। পরে দৌঁড়ে মার্কেটের ভেতর থেকে বের হয়ে দেখি শিরিন মেনশনের তিনতলা উড়ে গেছে। নিচে ৪-৫ জন মানুষ পড়েছিল। তাদের ৩ জনকে দেখে মনে হয়েছে ঘটনাস্থলেই মারা গেছেন। পরে কয়েকজনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়। বিস্ফোরণের তীব্রতা এমন ছিল যে, মাথার মধ্যে এখনও সেই শব্দ ঘুরছে।


আরও পড়ুন
: সায়েন্সল্যাবে ভবনে বিস্ফোরণ: নিহত ৩, হাসপাতালে ১৩


ঘটনার পর ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট বিস্ফোরণ থেকে সৃষ্ট আগুন নিয়ন্ত্রণে আনে। এর পরে ঘটনাস্থলে একে একে আসে সিটিটিসির বোম ডিস্পোজাল ইউনিট, সিআইডির ক্রাইম সিন, পিবিআইসহ সংশ্লিষ্ট সংস্থার লোকজন। তারা প্রাথমিকভাবে বিস্ফোরণের কারণ জানার জন্য চেষ্টা করছেন। তদন্তকারী দলগুলো বলছে, বিস্ফোরণের তীব্রতা অনেক ছিল। তবে এটি দুর্ঘটনা, নাশকতার কোনো আলামত পাওয়া যায়নি।

ঘটনাস্থল পরিদর্শন শেষে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) ড. খ. মহিদ উদ্দিন বলেন, ’বিল্ডিংয়ের অবস্থা এখন পর্যন্ত খুবই ঝুঁকিপূর্ণ, বিল্ডিংয়ের অবস্থা ভালো নয়। ভবনটির তিনতলায় ছোট ছোট অফিস ছিল এবং একটি বীমা কোম্পানির অফিস ছিল। বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। আমি মনে করি এই মুহূর্তে ভবনটিতে কারও প্রবেশ করা উচিত হবে না। আমরা ঝুঁকি নিয়ে পুলিশের পক্ষ থেকে ঘটনাস্থল ঘুরে এসেছি ও পরিদর্শন করেছি।’

তিনি বলেন, ’প্রাথমিকভাবে বিস্ফোরণের কারণ বলা যাচ্ছে না। ধারণা করা হচ্ছে, চারটি কারণে এখানে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। এগুলো হলো, শর্ট সার্কিট, জমে থাকা গ্যাস বিস্ফোরণ, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ও এসি বিস্ফোরণ। তবে এই মুহূর্তে সঠিক কারণটি বলা যাচ্ছে না। সঠিক কারণ জানা যাবে তদন্ত শেষ হলে।’

হতাহতের বিষয়ে তিনি বলেন, ’আমরা শুনেছি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও পপুলার হাসপাতালসহ কয়েকটি হাসপাতালে মিলে ১২ থেকে ১৩ জন আহত হয়েছেন। এদের মধ্যে ৪-৫ জনের অবস্থা গুরুতর। ৩ জন মারা গেছেন বলেও শুনেছি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা