× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুপুরের বৃষ্টিতে রাজধানীতে স্বস্তি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৫:৩৬ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৭:০১ পিএম

বৃষ্টির কারণে রিকশাচালকদের অনেককেই জুবুথুবু হয়ে রিকশার ভেতরে বসেন। প্রবা ফটো

বৃষ্টির কারণে রিকশাচালকদের অনেককেই জুবুথুবু হয়ে রিকশার ভেতরে বসেন। প্রবা ফটো

একদিন বিরতির পর রাজধানী ঢাকার বেশকিছু স্থানে মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। বেলা সোয়া ২টার দিকে বৃষ্টি শুরু হয়ে আধা ঘণ্টা চলে। রবিবারের (১৯ মার্চ) পর একদিন বিরতি দিয়ে মঙ্গলবার (২১ মার্চ) দুপুরের বৃষ্টিতে স্বস্তি ফিরেছে রাজধানীবাসীর। তবে এ সময় রিকশাচালকসহ অনেককেই ভোগান্তিতে পড়তে হয়, জুবুথুবু হয়ে বসে থাকতে দেখা যায় অনেককে।

এ সময় রাজধানীর বিভিন্ন দোকান ও বাসার ফাঁকা জায়গায় সাধারণ পথচারীদের আশ্রয় নিতে দেখা যায়। লুৎফর রহমান নামের প্রবীণ এক রিকশাচালকে সঙ্গে কথা হয় পুরানা পল্টনে। তিনি বলেন, ‘বৃষ্টি পেয়ে ভালো লাগছে।’

এদিকে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, ঢাকা, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর ও ময়মনসিংহের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রামের কিছু কিছু জায়গায় বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি এবং দমকা হাওয়াসহ শিলাবৃষ্টিও হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিশেষজ্ঞ মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, বেলা ২টা থেকে বিকাল ৪টার মধ্যে ঢাকা শহরে বজ্রসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। বেলা দেড়টার পর থেকে সন্ধ্যা ৬টার মধ্যে ঢাকার চারপাশের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টির শতভাগ সম্ভাবনা রয়েছে মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, কুমিল্লা, মানিকগঞ্জ ও নারায়ণগঞ্জে।

মোস্তফা কামাল পলাশ বলেন, উত্তর চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, ব্রাহ্মণবাড়িয়া জেলায় প্রায় সারাদিন থেমে-থেমে একাধিকবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা খুবই বেশি। নেত্রকোনা ও সুনামগঞ্জে বেলা ২টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা শতভাগ। নেত্রকোনা ও সুনামগঞ্জে যে ঝড়-সৃষ্টি হয়, সেগুলো ৮০ থেকে ৯০ শতাংশই ময়মনসিংহ, কিশোরগঞ্জ ও ব্রাহ্মনবাড়িয়ার ওপর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে চলে যাবে।

মোস্তফা কামাল আরও বলেন, বেলা আড়াইটা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে পশ্চিমবঙ্গ থেকে সাতক্ষীরা ও যশোর জেলার ওপর দিয়ে ঝড় বাংলাদেশে প্রবেশের সম্ভাবনা রয়েছে। বেলা আড়াইটা থেকে ৩টার মধ্যে পশ্চিমবঙ্গ থেকে একটি কালবৈশাখি ঝড় চাপাইনবাবগঞ্জ জেলার ওপর দিয়ে বাংলাদেশের প্রবেশের সম্ভাবনা শতভাগ। ফরিদপুর-মাদারীপুর এলাকার জেলাগুলোর ওপর দিয়ে বেলা ৩টা থেকে রাত ৮টার মধ্যে বজ্রসহ মাঝারি ধরনের বৃষ্টিপাত অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা