× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকায় কমেছে তাপমাত্রা, হতে পারে বৃষ্টি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১৩:০২ পিএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩ ১৩:৫২ পিএম

বৈশাখের উত্তাপে পুড়ছে রাজধানীসহ সারাদেশ। প্রচণ্ড রোদে অতিষ্ট হয়ে পড়েছে রাজধানীর খেটে খাওয়া মানুষজন। ছবিটি বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে তোলা। ফোকাস বাংলা ফটো

বৈশাখের উত্তাপে পুড়ছে রাজধানীসহ সারাদেশ। প্রচণ্ড রোদে অতিষ্ট হয়ে পড়েছে রাজধানীর খেটে খাওয়া মানুষজন। ছবিটি বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে তোলা। ফোকাস বাংলা ফটো

টানা কয়েকদিন অতি তীব্র ও তীব্র তাপপ্রবাহের পর রাজধানী ঢাকায় কমতে শুরু করেছে তাপমাত্রা। একই সঙ্গে বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বুধবার (১৯ এপ্রিল) সকাল ৬টায় ঢাকার তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার  একই সময়ে ছিল ২৮ দশমিক ৫ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা প্রতিদিনের বাংলাদেশকে বলেন, মঙ্গলবার দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। বুধবার ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টির আভাসও রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, তীব্র তাপপ্রবাহ চলা দিনাজপুর, রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গায় তা অব্যাহত থাকবে। রংপুর, পঞ্চগড়, নীলফামারী, মৌলভীবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিস্টাংশসহ ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে তা অব্যাহত থাকবে।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক বিশেষজ্ঞ মোস্তফা কামাল পলাশ প্রতিদিনের বাংলাদেশকে জানান, বুধবার রংপুর, রাজশাহী, ও খুলনা বিভাগের জেলাগুলোতে তাপপ্রবাহ অব্যহত থাকার প্রবল সম্ভবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে রংপুর ও রাজশাহী বিভাগে। দুপুর ২টা থেকে ৩টার মধ্যে চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাপাই নবাবগঞ্জ জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে।

তিনি জানান, সন্ধ্যার পর থেকে মধ্যরাতের মধ্যে নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। চুয়াডাঙ্গা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪২ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠতে পারে। এছড়া কুষ্টিয়া, মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, বগুড়া, নাটোর, নওগা, পাবনা, সিরাজগঞ্জ জেলায় ৪০ থেকে ৪১ ডিগ্রি; খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, ফরিদপুর, মাদারিপুর, শরিয়তপুর, গোপালগঞ্জ ৩৮ থেকে ৪০ ডিগ্রি; ঢাকা ও বরিশাল বিভাগে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি; চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের সব জেলায় ৩৪ থেকে ৩৬ ডিগ্রি; ময়মনসিংহ বিভাগে ৩৫ থেকে ৩৭ ডিগ্রি; সিলেট বিভাগে ৩৩ থেকে ৩৫ ডিগ্রি এবং রংপুর বিভাগের জেলাগুলোতে ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে জানান, বুধবার সকাল ৬টা থেকে ৯টার পর্যন্ত ঢাকা বিভাগে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ছিল কিশোরগঞ্জের নিকলিতে ২৫ দশমিক ৬ ডিগ্রি। এছাড়া রাজশাহী বিভাগে সর্বোচ্চ রাজশাহীতে ৪২ ডিগ্রি, সর্বনিম্ন নওগাঁর বদলগাছীতে ২৭ দশমিক ৪ ডিগ্রি; রংপুর বিভাগে সর্বোচ্চ দিনাজপুরে ৪০ ডিগ্রি, সর্বনিম্ন দিনাজপুরেই ২৩ দশমিক ৯ ডিগ্রি; ময়মনসিংহ বিভাগে ময়মনসিংহে সর্বোচ্চ ৩৪ দশমিক ৫, সর্বনিম্ন নেত্রকোনায় ২৬ ডিগ্রি; সিলেট বিভাগে সর্বোচ্চ শ্রীমঙ্গলে ৩৬ দশমিক ৪, সর্বনিম্ন শ্রীমঙ্গলেই ২৩ দশমিক ৬ ডিগ্রি; চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ রাঙ্গামাটিতে ৩৭ ডিগ্রি, সর্বনিম্ন টেকনাফে ২২ দশমিক ৪ ডিগ্রি; খুলনা বিভাগে সর্বোচ্চ চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৯, সর্বনিম্ন যশোরে ২৭ দশমিক ৫ ডিগ্রি এবং বরিশাল বিভাগে সর্বোচ্চ ভোলায় ৩৬ দশমিক ৪ ডিগ্রি ও সর্বনিম্ন পটুয়াখালীতে ২৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

দেশের ৪ এপ্রিল থেকে ১৭ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা ছিল ঊর্ধ্বমুখী। মৃদু থেকে অতি তীব্র পর্যন্ত বইছে তাপদাহ। ১৭ এপ্রিল রেকর্ড করা হয় মৌসুমের সবচেয়ে বেশি তাপমাত্রা। ওইদিন পাবনার ঈশ্বরদীতে তাপমাত্রা উঠে ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। ১৮ এপ্রিল রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা