× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে : আইজিপি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১৫:৩৮ পিএম

বুধবার রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল পরিদর্শন শেষে ব্রিফিংয়ে কথা বলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। প্রবা ফটো

বুধবার রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল পরিদর্শন শেষে ব্রিফিংয়ে কথা বলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। প্রবা ফটো

ঈদযাত্রা নির্বিঘ্ন ও সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

তিনি বলেন, ঈদে ঢাকাসহ দেশের বড় বড় শহরেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। 

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, প্রতিবছর ঈদের সময় আমরা বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে থাকি। এক্ষেত্রে রমজান মাসে একধরনের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকে। পাশাপাশি শপিংমল তথা মার্কেটগুলোতে নিরাপত্তা জোরদার করি। তার ধারাবাহিকতায় সেখানেও নিরাপত্তা জোরদার করা হয়েছে।

তিনি বলেন, মার্কেটগুলোর পাশাপাশি ঘরমুখো মানুষের নিরাপত্তা এবং ট্রাফিক ব্যবস্থাপনা সুনিশ্চিত করা এবং ট্যুরিস্ট স্পটগুলোতে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। আমরা আশা করছি, সাধারণ মানুষ নিরাপদে নিজ নিজ গন্তব্যে পৌঁছাতে পারবেন। ঈদগাহেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

সায়েদাবাদ জনপথ মোড়ে পুলিশের অস্থায়ী কন্ট্রোল রুমের সামনে আইজিপির বিফ্রিংয়ে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক, অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম) মো. আসাদুজ্জামানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আইজিপি বলেন, ঈদের ছুটিতে জনসাধারণের যাতায়াত বেড়ে যায়। ট্যুরিস্টস্পটগুলোতে জনসমাগম হয়। এই সবগুলো বিষয় বিবেচনায় রেখে আমরা আমাদের নিরাপত্তা ব্যবস্থা প্রণয়ন করেছি। ঢাকা মহানগর পুলিশ, পাশাপাশি জেলাগুলোতে জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, রেলওয়ে পুলিশ, নৌপুলিশ, র‌্যাব, এপিবিএন, আনসারসহ বাংলাদেশ পুলিশের সকল ইউনিট নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে। এছাড়া আমাদের স্পেলাইজ ইউনিটসমূহ এটিইউ, সোয়াত, সিআইডির ফনেসিক টিম, ডগস্কোয়ার্ড, বোম্ব ডিসপোজাল ইউনিট ট্যুরিস্ট পুলিশসহ সকল ইউনিট সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দায়িত্বে নিয়োজিত থাকবে।

জনসাধারণের সুবিধার্থে বিভিন্ন জায়গায় সাব কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে জানিয়ে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে কন্ট্রোল রুম করে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যাত্রী সাধারণ যাতে দ্রুত গন্তব্যে নিরাপদে পৌঁছাতে পারে সে বিষয়ে হাইওয়ে পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি বিভিন্ন মার্কেটে অগ্নিকাণ্ডের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, বিভিন্ন মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনাগুলো আমরা খতিয়ে দেখছি। প্রত্যেকটি ঘটনাই আমরা নিবিরভাবে তদন্ত করছি। এর মধ্যে কোনো নাশকতার গন্ধ আছে কিনা, থাকলে যারা জড়িত থাকবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। 

ঝুঁকিপূর্ণ মার্কেটগুলোর বিষয়ে তিনি বলেন, ঢাকা কিংবা ঢাকা শহরের বাইরে যেসমস্ত ঝুঁকিপূর্ণ মার্কেট রয়েছে সেইসব মার্কেট কমিটির সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা নিশ্চিতের জন্য সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

মহাসড়কে নিরাপত্তার বিষয়ে আইজিপি বলেন, মহাসড়কে যান চলাচল নির্বিঘ্ন ও নিরাপদ করতে হাইওয়ে পুলিশ দায়িত্ব পালন করছে। পাশাপাশি জেলা পুলিশ, র‌্যাব, গোয়েন্দা সংস্থার সদস্যসহ সকল আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে।

আইজিপি বাস চালকদের বেপরোয়াভাবে গাড়ি না চালিয়ে সতর্কতার সঙ্গে গাড়ি চালানো আহব্বান জানিয়ে বলেন, যারা বেপরোয়াভাবে গাড়ি চালাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে পুলিশের বিভিন্ন ইউনিটকে নির্দেশ দেওয়া হয়েছে। 

বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোবাইল কোর্ট থাকবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা