× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৃষ্টিতেও ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩ ০৯:৪৯ এএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৩ ১২:০১ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রাজধানীতে শুক্র ও শনিবার দুই দিন বৃষ্টি হওয়ার পরও বায়ুদূষণ কমছে না। রবিবার (৩০ এপ্রিল) সকাল ৮টায় সুইজারল্যান্ডভিত্তিক এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, ঢাকার বায়ুমান অস্বাস্থ্যকর।

একিউআই বলছে, আজ ঢাকা ও চীনের ওহান শহর ১৫৩ স্কোর নিয়ে বায়ুমানে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে। ১৬১ স্কোর নিয়ে থাইল্যান্ডের চিয়াংমাই শীর্ষে, ১৫৯ নিয়ে দ্বিতীয় স্থানে নেপালের কাঠমুন্ডু এবং ১৫৮ স্কোর নিয়ে ভারতের দিল্লি রয়েছে তিনে।

অন্যদিকে শূন্য স্কোর নিয়ে ভালো বায়ুর শহরের তালিকার শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনী ও ক্যানবেরা, ২ স্কোর নিয়ে কেনিয়ার নাইরোবি দ্বিতীয়, স্কোর ৪ নিয়ে যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি ও ডেনভার এবং নরওয়ের অসলো তৃতীয় স্থানে রয়েছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান একিউআই বায়ুর মান সূচক বিষয়টি প্রকাশ করে থাকে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয়। তাদের হিসেবে একিউআই ৫০-এর মধ্যে থাকলে সেই বাতাসের মান ধরা হয় ভালো। ১০০ পর্যন্ত সহনীয়। ১০১ থেকে ২০০ এর মধ্যে হলে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। ২০১ থেকে ৩০০ ‘খুব অস্বাস্থ্যকর’, আর ৩০১ থেকে ৪০০ একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বা বিপজ্জনক বলে বিবেচিত হয়।

বাংলাদেশের একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম ১০ ও পিএম ২.৫), এনও ২, সিও, এসও ২ এবং ওজোন (০৩)। অন্যদিকে শূন্য থেকে ৫০ এর মধ্যে বায়ুমানকে ভালো ও ৫১ থেকে ১০০ স্কোরকে মডারেট হিসেবে মূল্যায়ন করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা