× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানুষের কাজের ব্যবস্থা করার মুরোদ নেই সরকারের : সেলিম

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ মে ২০২৩ ১৫:০৯ পিএম

আপডেট : ০১ মে ২০২৩ ১৫:৩২ পিএম

সমাবেশে সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। প্রবা ফটো

সমাবেশে সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। প্রবা ফটো

বাংলাদেশে বেকার সমস্যা ক্রমাগত প্রকট আকার ধারণ করছে উল্লেখ করে সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, সমস্যাটি সমাধানের ক্ষমতা এই সরকারের নেই। 

সোমবার (১ মে) রাজধানীর পুরানা পল্টন মোড়ে মে দিবসে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রসহ বিভিন্ন শিল্প ও অসংগঠিত খাতের শ্রমিক সংগঠনগুলোর কেন্দ্রীয় সমাবেশে যোগ দিয়ে তিনি এ কথা বলেন। 

সেলিম বলেন, ‘সরকারের মুরোদ নেই প্রতিটি মানুষের কাজের ব্যবস্থা করার। আর যদি আমরা কেউ বেকারদের পেট চালানোর বন্দোবস্ত করি, তবে আমাদের ওপর জুলুম চলে, অত্যাচার চলে।’ 

সরকারের সমালোচনায় তিনি বলেন, ‘যে হকাররা গরিব মানুষ, যাদের ব্যবসার পুঁজি খুবই স্বল্প; সরকার তাদের পুনর্বাসনের ব্যবস্থা না করে বারবার উচ্ছেদ করে। গরিবের ওপর শোষণ, নিপীড়ন চালিয়ে তারা কিছু মানুষের হাতে টাকা তুলে দিচ্ছে।’

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘আজ কাজের জায়গায় শ্রমিকের কোনো নিরাপত্তা নেই। দৈনিক আট ঘণ্টা কাজের আইন থাকলেও দেশে তা মানা হয় না। আজকে কারখানা ধসে শত শত শ্রমিক মারা যাচ্ছে। কর্মক্ষেত্রে আজকে যাদের কাজ আছে, কালকে তারা বেকার হয়ে পড়ছে। 

মে দিবসের প্রেক্ষাপটে দাঁড়িয়ে সিপিবির সাবেক এই সভাপতি বলেন, ‘আজকে শ্রমিক আন্দোলনের বিজয়ের দিন, শ্রমিকের আজ উৎসবের দিন। আজকে কোরিয়া, জার্মানি, আমেরিকা সর্বত্র একটাই দাবি, আমাদের ওপর শোষণ করা চলবে না। আজকে পৃথিবীর কোনো এক প্রান্তে শ্রমিকের ওপর অত্যাচার চললে, পৃথিবীর অন্য প্রান্তের শ্রমিকরা প্রতিবাদ করে। তাই শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রাম, আন্দোলন দমানোর শক্তি কারও নেই।’

সমাবেশে আগত রিকশা-ভ্যানসহ পরিবহন শ্রমিক ও গার্মেন্টস শ্রমিকদের উদ্দেশে তিনি বলেন, নিজেদের মজুরির দাসত্ব থেকে মুক্ত করতে হবে। 

প্রখ্যাত শ্রমিকনেতা, বর্ষীয়ান রাজনীতিবিদ এবং সিপিবির সাবেক সভাপতি মনজুরুল আহসান খান বলেন, গার্মেন্ট শ্রমিকের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবিতে ঢাকার পল্টন বা সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ করতে হবে৷ প্রয়োজনে সাধারণ ধর্মঘট বা হরতালের ডাক দিতে হবে। তবেই সরকার শ্রমিকের দাবি মেনে নেবে। 

সোমবারের ওই সমাবেশে আরও বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য ক্বাফি রতন, জলি তালুকদার, গার্মেন্ট টিইউসির সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুছ, পরিবহন শ্রমিক নেতা হযরত আলী, পাটকল শ্রমিক নেতা গোফরান মিয়া, ট্যানারি শ্রমিক নেতা আক্তার হোসেন, হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশিম কবিরসহ কেন্দ্রীয় শ্রমিক নেতারা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা