× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাউছিয়া মার্কেটে অগ্নিনিরাপত্তা নিশ্চিতে ২০ সুপারিশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০২৩ ১৯:৩৬ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ১৯:৫২ পিএম

রাজধানীর নিউ মার্কেট এলাকায় অবস্থিত গাউছিয়া মার্কেট। সংগৃহীত ফটো

রাজধানীর নিউ মার্কেট এলাকায় অবস্থিত গাউছিয়া মার্কেট। সংগৃহীত ফটো

অগ্নিকাণ্ডের ঝুঁকিতে রয়েছে রাজধানীর নিউমার্কেট এলাকার গাউছিয়া মার্কেট। এটির ফায়ার সেফটি বা অগ্নিনিরাপত্তা নিশ্চিত করতে ২০টি সুপারিশ করেছে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, তিতাস কর্তৃপক্ষ ও ঢাকা ওয়াসা। 

এই চার সংস্থার প্রতিনিধিদল রবিবার (২১ মে) মার্কেটটি পরিদর্শন করেন। পরে মার্কেট মালিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে সুপারিশগুলো জানানো হয়। জরুরি ভিত্তিতে এসব বাস্তবায়ন করতে মালিক সমিতিকে নির্দেশ দেওয়া হয়েছে।

সুপারিশগুলো হলো : এক্সিট সাইন/ইমার্জেন্সি লাইট জরুরিভাবে সিঁড়ির পাশে স্থাপন; জরুরি নম্বরগুলো দৃশ্যমান স্থানে স্থাপন; কলপয়েন্ট সুইচ স্থাপন; ফায়ার অ্যালার্ম বেল স্থাপন; ফায়ার পাম্প স্থাপন এবং সেটি আন্ডারগ্রাউন্ড পানির ট্যাংকের সঙ্গে সংযুক্ত করা; প্রতি ফ্লোরের জন্য ফায়ার হাইড্রেন্ট ব্যবস্থা করা (রাইজারসহ); ফ্লোরভিত্তিক ডেলিভারি হোজপাইপ স্থাপন (২.৫ ইঞ্চি ডায়াবিশিষ্ট); প্রয়োজন অনুযায়ী পানির রিজার্ভার (আন্ডারগ্রাউন্ড) ট্যাংক বাড়ানো; প্রতি ফ্লোরের জন্য পিএ সিস্টেম স্থাপন; সাবস্টেশন ও জেনারেটর রুমের জন্য ফায়ার ডোর স্থাপন; প্রয়োজনীয় ফায়ার এক্সটিংগুইসার (প্রতি ৫৫০ বর্গফুটের জন্য একটি করে) স্থাপন; ছাদের দরজা সব সময় খোলা রাখার ব্যবস্থা; ফায়ার রেটেড ওয়াল (সাবস্টেশন ও জেনারেটর রুমে) স্থাপন এবং ভেন্টিলেশনের ব্যবস্থা করা; ফ্লোরভিত্তিক প্রয়োজনীয় ভেন্টিলেশন ব্যবস্থা; জেনারেটর ও সাবস্টেশন রুমের ফায়ার সেফটি ব্যবস্থা (ফায়ার সাফ্রেশন সিস্টেম); রাবার মেট স্থাপন এবং কেবলগুলোর আর্থিং নিশ্চিত; করিডোর, চলাচলের পথ পরিষ্কার/বাধামুক্ত রাখা এবং সিঁড়িপথের দোকানগুলো অপসারণ করা; বৈদ্যুতিক লাইনগুলো অনুমোদিত ইলেকট্রিক ইঞ্জিনিয়ার দিয়ে মাঝেমাঝে চেক (পরীক্ষা) করা ও বৈদ্যুতিক তারগুলো নির্দিষ্ট চ্যানেল বোর্ডের ভেতর দিয়ে নেওয়া; ইলেকট্রিক হিটার, ইলেকট্রিক ওভেন ও কফিশপের দোকানগুলোর ফায়ার সেফটি ব্যবস্থা নিশ্চিত; ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে প্রশিক্ষণ নিয়ে প্রশিক্ষিত ফায়ার ফাইটারের ব্যবস্থা ও মহড়ার ব্যবস্থা করা এবং ভবনের প্রতিষ্ঠানগুলোকে জরুরি ভিত্তিতে ফায়ার লাইসেন্স করতে হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ওয়্যারহাউস ইন্সপেক্টর মো. গোলাম মোস্তফা বলেন, ‘আগেরবার পরিদর্শনের পর যেসব সুপারিশ দিয়েছিলাম, তার অনেকগুলোই বাস্তবায়ন করা হয়েছে। তবে এখনও বেশ কিছু ঘাটতি আছে। আজকের পরিদর্শন শেষে অগ্নিনির্বাপণ সরঞ্জামাদির ঘাটতি পূরণসহ মোট ২০টি সুপারিশ জরুরি ভিত্তিতে স্থাপন করার জন্য মালিক সমিতিকে বলা হয়েছে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার সহকারী প্রকৌশলী মিলন মজুমদার, গাউছিয়া মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি মো. কামরুল হাসান বাবু প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা