× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মোটরসাইকেল বন্ধ নয়, দরকার নিরাপদ হেলমেট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০২৩ ২১:৩৭ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ২১:৫০ পিএম

মোটরসাইকেল বন্ধ নয়, দরকার নিরাপদ হেলমেট

সড়ক দুর্ঘটনা রোধে মোটরসাইকেল বন্ধ না করে নিরাপদ হেলমেট ব্যবহার নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। রবিবার (২১ মে) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। 

ব্র্যাক ও বিশ্বব্যাংকের আয়োজনে জাতিসংঘ সড়ক নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে বাংলাদেশে মোটরসাইকেল চালক ও আরোহীদের মানসম্মত হেলমেট ব্যবহারের বিষয়ে এই আলোচনা সভা হয়।

এ বি এম আমিন উল্লাহ নূরী আরও বলেন, দুর্ঘটনার জন্য কিছু লোক মোটরসাইকেল বন্ধ করতে চায়। কিন্তু এটা ঠিক না। মোটরসাইকেল এখন ক্রমবর্ধমান খাত। জিডিপিতে বড় অবদান রাখে। ঢাকা শহরে মোটরসাইকেলে শতভাগ হেলমেট ব্যবহার নিশ্চিত করা গেলেও গ্রাম সেটি নিশ্চিত করা যায়নি। বিএসটিআই অনুমেোদিত নিরাপদ মডেলের হেলমেট নিশ্চিত করত হবে।

প্রতিদিন সড়কে ৫ থেকে ১৫ জন মারা যান সড়ক দুর্ঘটনায়। ঢাকাতে এটা নিশ্চিত করা গেছে যে, প্রায় প্রতিটি চালক হেলমেট ব্যবহার করেন।

সভায় আলোচকরা বলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআিই)  নিরাপদ হেলমেটের মান নির্ধারণ করেছে। যাতে বলা হয়েছে, হেলেমেট বাজারে সরবরাহ করার সময় অবশ্যই ট্রেড মার্ক, ব্যাচ নম্বর, আকার ও তৈরির সময় উল্লেখ থাকতে হবে। তবে এই হেলমেটের ব্যবহার যোগ্যতার সময়সীমা নিয়ে কিছু বলা হয়নি। 

তারা আরও জানান, দেশে ব্যবহৃত হেলমেটের বেশিরভাগ বিদেশ থেকে আমদানি হয়। আমাদানিকৃত হেলমেট পণ্যের ক্ষেত্রে ছাড়পত্র দেবে বিএসটিআই। এখন থেকে মানসম্মত হেলমেট ছাড়া ফিলিং স্টেশন থেকে জ্বালানি সরবরাহ না করারও দাবি জানান তারা। 

আলোচনায় অংশ নিয়ে নিরাপদ সড়ক চাই-এর (নিসচা) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞন বলেন, বাজারের হেলমেটগুলো কত দিন ব্যবহার করা যাবে, তা নির্ধারণ করা প্রয়োজন। সভায় দুটি বিষয় নিয়ে অনেকেই বলেছেন। আইন প্রয়োগ এবং সচেতনতা বৃদ্ধি। আইন প্রয়োগের দিক থেকে যারা দায়িত্বে রয়েছেন তারা করে যাচ্ছেন, কিন্তু সচেতনতা বৃদ্ধির দায়িত্ব কার?

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মহাপরিচালক আবদুস সাত্তার বলেন, বাজারে তিন হাজার টাকা থেকে শুরু করে ৩০-৩৫ হাজার টাকার মধ্যে মানসম্মত হেলমেট পাওয়া যায়। এসব হেলমেটেরও একটা লাইফ টাইম থাকা প্রয়োজন।

সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) আতিকুল ইসলাম, বিশ্ব ব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা