× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্রীষ্মের দুপুরে একপশলা স্বস্তির বৃষ্টি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ মে ২০২৩ ১৭:০৬ পিএম

আপডেট : ২৭ মে ২০২৩ ১৭:২১ পিএম

রাজধানীর ধানমন্ডি এলাকায় দুপুরে একপশলা বৃষ্টি হয়। আরিফুল আমিন

রাজধানীর ধানমন্ডি এলাকায় দুপুরে একপশলা বৃষ্টি হয়। আরিফুল আমিন

দুর্বিষহ গরমের পর গ্রীষ্মের দুপুরে একপশলা বৃষ্টিতে স্বস্তি এনে দিয়েছে নগরজীবনে। দেশের আট বিভাগেই বজ্রসহ ঝড়বৃষ্টির আভাস গতকালই দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। শনিবার (২৭ মে ) দুপুর ১২টার দিকে আকাশ ঘন কালো হয়ে শুরু হয় বৃষ্টি। 

হঠাৎ এ বৃষ্টিতে স্বস্তির পাশাপাশি খেটে খাওয়া মানুষ ও পথচারীরা পড়েন বিড়ম্বনায়। বিভিন্ন কাজের তাগিদে সড়কে বের হওয়া মানুষগুলো ভিজেই রওনা দেন গন্তব্যে। নিউমার্কেট এলাকায় সাময়িক আশ্রয়ের জন্য বিভিন্ন দোকানের বারান্দায় দাঁড়িয়ে থোকতে দেখা যায় অনেককে। 

বৃষ্টির দিনে বাড়তি রিকশাভাড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে মো. সরোয়ার সরদার নামে এক যাত্রী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সামান্য বৃষ্টি হলেই রিকশাচালকরা ভাড়া বাড়িয়ে দেয়। প্রচণ্ড রোদ পড়লে বা কোনো বিশেষ দিন হলে ভাড়া বাড়িয়ে দেয়। এমনকি গভীর রাতে কোথাও গেলেও একই অবস্থার মুখে পড়তে হয়। মানুষ তো তার একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নিয়ে রাস্তায় বের হয়। হঠাৎ সামান্য অজুহাতে ভাড়া বৃদ্ধি অনেক সময় বিপদে পড়তে হয়। এদিকে প্রশাসনের কোনো নজর নেই।

আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ সেলিম উদ্দীন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, দুপুর ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ঢাকায় ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর সর্বোচ্চ বাতাসের গতি রেকর্ড করা হয়েছে আগারগাঁওয়ে ৫৬ কিলোমিটার প্রতি ঘণ্টায়। 

এদিকে রাত ১টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর ফরিদপুর, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী এবং চট্টগ্রাম অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব অঞ্চলের নৌবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। দেশের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব অঞ্চলের নৌবন্দরসমূহকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে বিকাল সাড়ে ৩টায় আবহাওয়া অধিদপ্তর নিজস্ব ফেসবুকে জানায়, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, মানিকগঞ্জ, গাজীপুর, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী, চাঁদপুর, নোয়াখালী, লক্ষীপুর, ভোলা ও চট্টগ্রামের পার্শ্ববর্তী এলাকাসমূহে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্মুখীন হতে যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা