× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকা কলেজ ও আইডিয়াল শিক্ষার্থীদের ফের মারামারি, আহত ছয়

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৩ ২১:১৮ পিএম

আপডেট : ২৭ আগস্ট ২০২৩ ২১:৩৯ পিএম

ঢাকা কলেজ ও ধানমন্ডি আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে আবারও মারামারির ঘটনা ঘটেছে। সংগৃহীত ফটো

ঢাকা কলেজ ও ধানমন্ডি আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে আবারও মারামারির ঘটনা ঘটেছে। সংগৃহীত ফটো

ঢাকা কলেজ ও ধানমন্ডি আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে আবারও মারামারির ঘটনা ঘটেছে। এতে ছয় শিক্ষার্থী আহত হয়েছেন। এর মধ্যে দুজন ঢাকা কলেজের, একজন আইডিয়ালের আর বাকি তিনজন ঢাকা সিটি কলেজের।

রবিবার (২৭ আগস্ট) বেলা পৌনে ৩টার দিকে ধানমন্ডিতে অবস্থিত আনোয়ার খান মর্ডান হাসপাতালের সামনে ও পরবর্তীতে সায়েন্সল্যাবে মারামারির এ ঘটনা ঘটে।

ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ ইসলাম জানান, শিক্ষার্থীদের নিয়ে ঢাকা কলেজের একটি বাস মিরপুরের দিকে যাচ্ছিল। পথিমধ্যে আনোয়ার খান মর্ডান হাসপাতালের সামনে একটি রিকশার সঙ্গে বাসটির ধাক্কা লাগে। এতে আইডিয়ালের কয়েকজন শিক্ষার্থী প্রতিবাদ করে। তখন দুই কলেজের শিক্ষার্থীদের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এ ঘটনার সূত্র ধরে পরে সায়েন্সল্যাব মোড়েও মারামারি হয়।

ধারণা করা হচ্ছে, ওই রিকশায় আইডিয়ালের শিক্ষার্থী ছিল। ঢাকা মেডিকেল ও পপুলার হাসপাতালের তথ্যমতে, মারামারিতে মোট ৬ জন আহত হয়েছেন। এর মধ্যে চারজন ঢাকা মেডিকেলে আর দুজন পপুলারে চিকিৎসা নিয়েছেন।

আহতরা হলেন- সিটি কলেজের মার্কেটিং বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র জয়ন্ত ভৌমিক, হিসাব বিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শাওন আহমেদ ও জেফরি, ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিকের তুহিন রহমান ও মেহেদি হাসান জিহাদ এবং আইডিয়াল কলেজের মো. ইমরান। 

সিটি কলেজের শিক্ষার্থী খন্দকার আবরার জাহিন জানান, কলেজ বন্ধের পর বিকেল সোয়া ৩টার দিকে তিনিসহ কয়েকজন সহপাঠী সায়েন্সল্যাব দিয়ে যাচ্ছিলেন। এ সময় ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। তারা লাঠিসোটা, হকিস্টিক নিয়ে সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নেয়। সংঘর্ষের মধ্যে পড়ে যায় তার সহপাঠী জয়ন্ত ভৌমিক, শাওন ও জেফরি। মারমুখী অবস্থানে থাকা দুই পক্ষের মধ্যে কোন পক্ষের মারধরের শিকার হয়েছেন তার সহপাঠীরা, সেটি নিশ্চিত নয় আবরার। যে পক্ষ মারধর করেছে তারা তার সহপাঠীদের বিপক্ষ মনে করেছে বলে তার ধারণা। 

আহত জয়ন্ত জানান, তিনি হেঁটে কলেজে যাচ্ছিলেন। তখন সায়েন্সল্যাবে দুই কলেজের ৩০-৪০ শিক্ষার্থী এসেই ধারালো অস্ত্র, হকিস্টিক দিয়া তাকে আঘাত করতে থাকে। তার মাথায় ১১টি সেলাই করা হয়েছে। এ ছাড়া হাতেও যখম রয়েছে।

ঢাকা কলেজের শিক্ষার্থী ফাহাদ আমিন সিয়াম বলেন, ‘আমরা পরীক্ষা শেষে কলেজের বাস দিয়ে যাওয়ার সময়ে জ্যামে আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ হাসপাতালের সামনে আটকা পড়ি। সে সময়ে আইডিয়াল কলেজের কয়েক শিক্ষার্থী তাদের, অন্যান্য শিক্ষার্থীদের সংবাদ দেন। পরে তারা ১০-১২ জন ৪-৫ টি মোটরসাইকেল নিয়ে এসে আমাদের গাড়িতে উঠে হামলা চালিয়ে মারধর করে আহত করেন। এতে আমাদের বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়। এ সময় তাদের কয়েকজনের প্রবেশপত্রও কেড়ে নেওয়া হয় বলেও অভিযোগ করেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এ ছাড়া বাসে থাকা জিহাদ নামে একজনের ওপর হামলা চালিয়ে তার হাত ভেঙ্গে দেওয়া হয়। তবে কি বিরোধ নিয়ে এ ঘটনাটি ঘটিয়েছে সে ব্যাপারে কিছুই জানাতে পারেননি তারা।

ঢাকা মেডিকেলে চিকিৎসা নিতে আসা ঢাকা কলেজের আহত শিক্ষার্থী মেহেদি হাসান ও তুহিন রহমান জানায়, দুপুর ১টার দিকে তারা তাদের কলেজ বাসে করে যাচ্ছিলেন। পথে আনোয়ার খান মর্ডান হাসপাতালের সামনে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা বাসের ভেতর উঠে প্রথমে মেহেদীকে মারধর করে। বাধা দিলে তুহিনকেও মারধর করে। তবে কি কারণে তাদের মারধর করেছে তা জানেন না বলে দাবি তাদের। 

এ বিষয়ে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার জানান, এরকম ঘটনা কোনোভাবেই মেনে নেওয়ার মতো নয়। এর আগেও ঢাকা কলেজের বিজয় ৭১ নামে একটি বাস ভাঙচুর করেছিল আইডিয়াল কলেজ শিক্ষার্থীরা। সেই রেশ কাটতে না কাটতেই আবারও হামলার ঘটনা। 

জানা গেছে, ঢাকা কলেজের শিক্ষার্থীদের বহনকারী বাসে হামলা ও হাত ভেঙ্গে দেওয়ার ঘটনা ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা অধ্যক্ষ কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন। পরে অবশ্য অধ্যক্ষ তাদের বুঝিয়ে পরিস্থিতি শান্ত রাখেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা