× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গণঅনশনে অসুস্থ হয়ে পড়েছেন রানা দাশগুপ্তসহ কয়েকজন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৮ পিএম

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩১ পিএম

গণঅনশন ও গণঅবস্থানে অসুস্থ হয়ে পড়েছেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। প্রবা ফটো

গণঅনশন ও গণঅবস্থানে অসুস্থ হয়ে পড়েছেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। প্রবা ফটো

সংখ্যালঘু সম্প্রদায়কে আওয়ামী লীগের দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে গণঅনশন চলছে। ৩০ ঘণ্টারও বেশি সময় ধরে টানা অনশনে অসুস্থ হয়ে পড়েছেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্তসহ কয়েকজন। চিকিৎসকরা হাসপাতালে ভর্তির পরামর্শ দিলেও অনশনস্থল ছাড়েননি তিনি।

শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে দিকে রানা দাশগুপ্তসহ কয়েকজন অসুস্থ হয়ে পড়েন। রানা দাশগুপ্ত ছাড়াও অসুস্থ হয়ে পড়েছেন পরিষদের আরও কয়েকজন। অনশ‌নে গুরুতর অসুস্থ হ‌য়ে পড়ায় ম‌হিলা ঐক‌্য প‌রিষ‌দের কেন্দ্রীয় সভাপ‌তি সু‌প্রিয়া ভট্টাচার্য‌্য এবং ঢাকা মহানগর দ‌ক্ষি‌ণের সভাপ‌তি শিখা মণ্ডলকে ঢাকা মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে ভ‌র্তি করা হ‌য়ে‌ছে।

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ বলেন, দীর্ঘ সময় অবস্থান ও না খাওয়ার কারণে রানা দাশগুপ্তসহ আমাদের অনেকে অসুস্থ হয়ে পড়েছেন।

পরিষদের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক বাপ্পাদিত্য বসু বলেন, আজ সকাল ১০টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট থেকে চিকিৎসকদের একটি দল অনশনস্থলে এসে অসুস্থদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেন। রানা দাশগুপ্তকে নিবিড়ভাবে পর্যবেক্ষণের পর তাকে হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। কিন্তু রানা দাশগুপ্ত অনশনস্থল ছাড়তে রাজি না হওয়ায় চিকিৎসকরা ফিরে যান। ঐক্য পরিষদের নারীনেত্রী সুপ্রিয়া ভট্টাচার্যসহ কয়েকজন নেতাও অসুস্থ হয়ে পড়েছেন। তবে কেউ অনশনস্থল ছাড়তে রাজি হচ্ছেন না।

সরকারি দলের বিগত নির্বাচনী ইশতেহারে সংখ্যালঘু স্বার্থবান্ধব প্রতিশ্রুতিগুলো অবিলম্বে বাস্তবায়নের দাবিতে শুক্রবার ভোর ৬টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি শুরু করে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। ৪৮ ঘণ্টার এ কর্মসূচি শেষ হবে আগামীকাল রবিবার ভোর ৬টায়।

গণঅনশন থেকে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনসহ সাত দফা দাবি তুলে ধরে তাদের কর্মসূচি পালন করছেন। দাবির মধ্যে রয়েছে-- সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, দেবোত্তর সম্পত্তি সংরক্ষণ আইন প্রণয়ন, সমতলের অধিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথ বাস্তবায়ন, পার্বত্য শান্তি চুক্তি ও পার্বত্য ভূমি কমিশনের যথাযথ কার্যকরীকরণ এবং বৈষম্য বিলোপ আইন প্রণয়ন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা