× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩ ১০:০৬ এএম

আপডেট : ০৮ নভেম্বর ২০২৩ ১১:২৩ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে ঢাকা আজ পঞ্চম স্থানে অবস্থান করছে। বুধবার (৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় ঢাকার বায়ুমানের স্কোর ছিল ২১৮। এ স্কোরকে ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়। সুইজারল্যান্ডভিত্তিক এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) ১১০টি দেশের বায়ুমানের স্কোর প্রকাশ করে থাকে।

আইকিউএয়ারের তথ্যানুযায়ী, দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম চারটি ভারত ও পাকিস্তানের। পাকিস্তানের লাহোর ও করাচি ৪৫২ ও ২৯৭ স্কোর নিয়ে যথাক্রমে প্রথম ও তৃতীয় অবস্থানে রয়েছে। দ্বিতীয় ও চতুর্থ স্থানে আছে ভারতের দিল্লি ও কলকাতা। শহর দুটির বাতাসের স্কোর ৪১৩ ও ২২০। একই সময়ে বিশ্বের মধ্যে সবচেয়ে নির্মল বাতাস ছিল ব্রাসেলসে। সাড়ে ৯টার দিকে ব্রাসেলসের স্কোর ছিল ০। ৪ স্কোর নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি দ্বিতীয় স্থানে আছে।

একিউআই বায়ুর মান সূচকে ‘ভালো’ মানের বায়ুর ক্ষেত্রে স্কোর শূন্য থেকে ৫০। স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। আর ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা