× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবরোধে ঢাকার রাস্তা

বেড়েছে যান চলাচল, আছে জটলা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩ ১৭:২৪ পিএম

আপডেট : ০৮ নভেম্বর ২০২৩ ১৮:২১ পিএম

অবরোধে ঢাকার রাস্তায় যানজট। বুধবার সকালে সদরঘাটে জনসন রোড। ছবি : ফোকাস বাংলা

অবরোধে ঢাকার রাস্তায় যানজট। বুধবার সকালে সদরঘাটে জনসন রোড। ছবি : ফোকাস বাংলা

তৃতীয় দফায় সারা দেশে ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ পালন করছে বিএনপি, জামায়াতে ইসলামী ও তাদের মিত্রদলগুলো। অবরোধের প্রথম দিন বুধবার (৮ নভেম্বর) সকাল থেকে ঢাকার রাস্তায় যানবাহনের চাপ ছিল। রাস্তায় গণপরিবহনের পাশাপাশি রিকশা, রাইড শেয়ারিংয়ের মোটরসাইকেলসহ পণ্যবাহী যান চলাচল করছে। তবে ব্যক্তিগত গাড়ির সংখ্যা কম। বিভিন্ন বাহনের জটলার কারণে কোথাও-কোথাও যানজট সৃষ্টি হয়।

সরকার পতনের এক দফা দাবিতে গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার পর ২৯ অক্টোবর সারা দেশে হরতালের ডাক দেয় দলটি। তাদের সঙ্গে একই কর্মসূচি দেয় জামায়াত ও তাদের মিত্রদলগুলো। হরতালের পরদিন ২৯ অক্টোবর থেকে তিন দিন সর্বাত্মক অবরোধ পালন করে বিএনপি, জামায়াত ও তাদের সমমনা দলগুলো।

দ্বিতীয় দফায় ফের ৫ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টার একই কর্মসূচি পালন করে তারা। মাঝখানে এক দিন বিরতি দিয়ে বুধবার (৮ নভেম্বর) থেকে ৪৮ ঘণ্টার অবরোধ পালন করছে বিএনপি ও তার মিত্রদলগুলো। গত ২৮ অক্টোবর থেকে প্রায় প্রতিদিনই দেশের কোথাও না কোথাও যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটছে। এতে ঘটেছে প্রাণহানির মতো ঘটনাও।

রাস্তার অবস্থা

বুধবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা গেছে, যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে ও মানুষের নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। শহরের গুরুত্বপূর্ণ এলাকার মোড়ে মোড়ে অবস্থান নিয়েছেন র‌্যাব ও পুলিশের সদস্যরা। অবরোধের সমর্থনে কোথাও মিছিল-পিকেটিং চোখে পড়নি। তবে পূর্ব ঘোষণা অনুযায়ী শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ছিল আওয়ামী লীগের নেতাকর্মীদের অবস্থান।

পোস্তগোলা, জুরাইন, ধোলাইপাড়, যাত্রাবাড়ী, শনিরআখড়া, গুলিস্তান, পল্টন, বাংলামোটর, কারওয়ানবাজার, ফার্মগেট এলাকায় যান চলাচল ছিল স্বাভাবিক। যদিও তা অন্যান্য দিনের তুলনায় কম। রাস্তায় সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা বেশি। ব্যক্তিগত গাড়ির সংখ্যা কম। অনেকটা বন্ধ রয়েছে দূরপাল্লার বাস চলাচল।

বুধবার বেলা ১১টার দিকে যাত্রাবাড়ী মোড়ে দেখা যায়, কিছুক্ষণ পরপরই বিভিন্ন বাহনের জটলায় যানজটের সৃষ্টি হয়। একই চিত্র ছিল ধোলাইপাড় থেকে যাত্রাবাড়ীর দিকে রাস্তায়। এ ছাড়া যাত্রাবাড়ীর মোড় থেকে গুলিস্তানের দিকের সড়কে যানজট দেখা গেছে। সায়েদাবাদ জনপদ মোড়েও গাড়ির চাপ ছিল। তবে দূরপাল্লার বাস না ছাড়াই সায়েদাবাদ বাস টার্মিনাল ছিল যাত্রীশূন্য। এর আগে সকাল ৯টার দিকে টিকাটুলিতে সালাউদ্দিন হাসপাতালের সামনে ও গুলিস্তান টোল প্লাজার পরে যানজট দেখা গেছে।

জনমনে ভাবনা

অবরোধের কারণে রাস্তায় বাস পাওয়া নিয়ে শঙ্কায় ছিলেন শনিরআখড়ার বাসিন্দা নুরুল হক। তিনি জানান, গুলিস্তানে নিজের একটি দোকান আছে। সেখানে যেতে হবে তাকে। বাস না পাওয়ার ভয়ে হাতে সময় নিয়ে বাসা থেকে বের হন তিনি। রাস্তায় এসেই দেখলেন, আগের দিনগুলোর অবরোধের তুলনায় আজ রাস্তায় বাস বেশি। কিন্তু যাত্রী কম।

একই প্রসঙ্গে কথা হয় মাতুয়াইল-মতিঝিল রুটে চলাচলকারী তারাবো পরিবহনের সহকারী কবিরের সঙ্গে। অবরোধের মধ্যে আগুন আর ভাঙচুরের ভয় আছে তার। তবে পেটের দায় কী এসব মানে– প্রশ্ন ছিল কবিরের।

তিনি বলেন, ‘কয়দিন আর বসে থাকা যায় মামা। ভয় থাকলেও বের হয়েছি। পেটের দায়।’

নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী

জনজীবন স্বাভাবিক রাখতে নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশের সঙ্গে মোতায়েন আছে র‍্যাব ও বিজিবি। পাশাপাশি বাহিনীগুলোর গোয়েন্দা নজরদারি চলমান রয়েছে।

এ প্রসঙ্গে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘রাজধানীতে র‍্যাবের ১৬০টি ও সারা দেশে ৪৬০ টহল দল নিয়োজিত রয়েছে। দেশব্যাপী গোয়েন্দা নজরদারি চলমান থাকবে। কেউ নাশকতা, সহিংসতার পরিকল্পনা করলে সঙ্গে সঙ্গে শনাক্ত করে আইনের আওতায় আনা হবে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় র‍্যাবের স্পেশাল টিম ও স্টাইকিং ফোর্স রিজার্ভ রাখা হয়েছে। নাশকতা ও সহিংসতা প্রতিরোধে র‍্যাব সার্বক্ষণিক দেশব্যাপী নিয়োজিত আছে, থাকবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা