× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবরোধে ঢাকার রাস্তা

বেড়েছে যান চলাচল, আছে জটলা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩ ১৩:১১ পিএম

আপডেট : ১৩ নভেম্বর ২০২৩ ১৩:১৭ পিএম

সোমবার সকালে রাজধানীর যাত্রাবাড়ী মোড় এলাকা থেকে তোলা।

সোমবার সকালে রাজধানীর যাত্রাবাড়ী মোড় এলাকা থেকে তোলা।

চতুর্থ দফায় বিএনপি জামায়াতসহ সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার অবরোধে দ্বিতীয় দিনে রাজধানীর সড়কে যান চলাচল বেড়েছে। সোমবার (১৩ নভেম্বর) সকাল থেকেই গণপরিবহন, অটোরিকশা, রাইড শেয়ারিংয়ের মোটরসাইকেল, পণ্যবাহী পিকআপ চলাচল করছে। তবে ব্যক্তিগত গাড়ির সংখ্যা কম। যানবাহনের জটলার কারণে কোথাও কোথাও যানজটও দেখা গেছে। 

এছাড়া অবরোধে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে রাজধানীর গুরুত্বপূর্ণ এই এলাকায় সকাল থেকে অবস্থান নিয়েছে র‌্যাব-পুলিশ সদস্যরা।  

অবরোধ সমর্থনে রাজধানীতে কোনো মিছিল-মিটিং চোখে পড়নি। এমনকি অবরোধ সমর্থিত দলের নেতা কর্মীদেরও দেখা যায়নি।সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর পোস্তগোলা, জুরাইন, ধোলাইপাড়, যাত্রাবাড়ী, শনিরআখড়া, গুলিস্তান, পল্টন, বাংলামোটর, কাওরানবাজার, ফার্মগেটসহ বিভিন্ন স্থানে ঘুরে এসব চিত্র দেখা গেছে। 

এদিকে বেলা ১২টার দিকে ধোলাইপাড় থেকে যাত্রাবাড়ী সড়কে যানজট এবং দুপুর ১২টা ১৫ মিনিটে সায়েদাবাদ জনপদ মোড় থেকে যাত্রাবাড়ী সড়কে যানজট দেখা গেছে। বিপরীত চিত্র ছিল যাত্রাবাড়ী থেকে গুলিস্তানের দিকের সড়কের। তবে যাত্রাবাড়ী মোড়ে ছিল যানবাহনের জটলা। সড়কে সিএনজিচালিত অটোরিকশা ও রিকশার সংখ্যা তুলনামূলক বেশি ছিল। ব্যক্তিগত গাড়ি তেমন ছিল না।

অন্যদিকে প্রায় বন্ধ রয়েছে দূরপাল্লার বাস চলাচল। তবে দু-একটি বাস ঢাকা থেকে ছেড়ে যেতে দেখা গেছে। পরিবহন শ্রমিকদের দাবি যাত্রী কম থাকায় দূরপাল্লার বাস দেরিতে ছাড়া হচ্ছে। মোটামুটি যাত্রী পেলেই ছাড়া হচ্ছে দূরপাল্লার বাস। 

এদিকে সকাল ৯টার দিকে রাজধানীর নিউমার্কেট, ধানমন্ডি, আসাদগেট ও মহাখালী এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকার অধিকাংশ বাস স্টপেজে যাত্রীরা সকাল থেকে বাসের জন্য অপেক্ষা করছিলেন। ঢাকা জেলার ভেতরে ও বাইরে চলাচল করা স্বল্প দূরত্বের মিনি বাসগুলোতে ছিল যাত্রীতে পূর্ণ।

এসব এলাকায় সকালে গাড়ির পরিমাণ কিছুটা কম হওয়ার কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই সড়কে বাড়তে থাকে গাড়ির পরিমাণ। ফলে বিভিন্ন সড়কে তৈরি হয় যানজট। 

যাত্রাবাড়ীর মোড়ে রহমান নামে এক ব্যক্তির সঙ্গে কথা হয়। তিনি জানান, অবরোধের প্রভাব তেমন একটা নেই। প্রতিদিনের মতোই যানবাহন চলছে। সকালে রাস্তাঘাট ফাঁকা থাকায় প্রতিদিন সকালেই একটু বের হই। যার ফলে দ্রুত গন্তব্যে স্থানে পৌঁছানো যায়। সন্ধ্যার পর থেকে সড়কে গাড়ির পরিমাণ কম থাকে। সারা দিন তো অনেক গাড়িই চলে।’

যাত্রাবাড়ীর মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্য মোস্তাফিজুর রহমান বলেন, ‘সকাল থেকেই এই এলাকায় যান চলাচল স্বাভাবিক রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যান চলাচলও বেড়েছে। তবে ১১টার পর থেকে একটু যানবাহনের জটলা ও যানজট দেখা দিয়েছে। এছাড়া সার্বিক পরিস্থিতি ভালো রয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা