× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘টেস্টের আগেই স্বাক্ষর দিয়ে দেন চিকিৎসক’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩ ২০:৫৬ পিএম

আপডেট : ১৫ নভেম্বর ২০২৩ ২১:০১ পিএম

‘টেস্টের আগেই স্বাক্ষর দিয়ে দেন চিকিৎসক’

চিকিৎসক ছুটিতে যাওয়ার আগেই খালি প্যাডে স্বাক্ষর করে গেছেন। যেখানে লেখা হবে টেস্ট রিপোর্ট। একটি দুটি নয়, শন্তিনগরের দি ঢাকা গ্যাস্ট্রো-লিভার সেন্টারে এমন ৩০টি ফাঁকা প্যাডে চিকিৎসক ফরিদা ইয়াসমিনের স্বাক্ষর পেয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। 

এর প্রেক্ষিতে প্রতিষ্ঠানের মালিক মো. সাল্লাহ উদ্দিন মেহেদী, প্যাথলজি কনসালটেন্ট চিকিৎসক ফরিদা ইয়াসমিন ও মেডিকেল টেকনোলজিস্ট মো. আতিকুর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন ডিএসসিসির স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ২ নম্বর আদালত। 

এ ছাড়া অনুমোদনবিহীন বাদাম, শরবত উৎপাদন এবং বিক্রি করায় কাচ্চি ভাইয়ের মালিক মো. সোহেল সিরাজের বিরুদ্ধেও পরোয়ানা জারি করেন আদালত। বুধবার (১৫ নভেম্বর) ডিএসসিসির স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা ও দায়রা জজ) আলাউল আকবর এই আদেশ দেন।

আদেশে পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে গ্যাস্ট্রো-লিভার সেন্টারের মালিক-চিকিৎসক-টেকনোলজিস্টকে এবং খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে কাচ্চি ভাইয়ের মালিককে গ্রেপ্তার করতে নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া আদেশে আদালত আগামী ৬ ডিসেম্বর মামলার শুনানির দিন ধার্য করেন।

মামলার আর্জিতে মামলার প্রসিকিউটিং অফিসার ও খাদ্য পরিদর্শক মোহা. কামরুল হাসান বলেন, ‘শান্তিনগরের শান টাওয়ারের ৩য় তলায় অবস্থিত দি ঢাকা গ্যাস্ট্রো-লিভার সেন্টারের মালিক গত ৫ নভেম্বর নতুন ট্রেড লাইসেন্সের আবেদন করেন। এর প্রেক্ষিতে গত ১২ নভেম্বর ডিএসসিসির অঞ্চল-২ এর স্বাস্থ্য পরিদর্শক কামরুল হাসান স্বাস্থ্যগত মতামত প্রদানের লক্ষ্যে সরেজমিন পরিদর্শনে যান। পরিদর্শনকালে তিনি প্রতিষ্ঠানটির ল্যাবের কম্পিউটারের প্রিন্টারের ভেতরে খালি প্যাডে প্রতিষ্ঠানটির প্যাথলজি কনসালটেন্ট ফরিদা ইয়াসমিনের স্বাক্ষর দেখতে পান। এ সময় স্বাস্থ্য পরিদর্শক এ বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মো. সাল্লাহ উদ্দিন মেহেদী তাকে চিকিৎসক ১ সপ্তাহের ছুটিতে আছেন বলে অগ্রিম স্বাক্ষর করে রেখে গেছেন বলে জানান, যা টেস্ট রিপোর্টের কাজে ব্যবহার করা হয়।

পরবর্তীতে স্বাস্থ্য পরিদর্শক খালি প্যাডে চিকিৎসকের স্বাক্ষর রেখে যাওয়া সংক্রান্ত তাৎক্ষণিকভাবে লিখিত স্বীকারোক্তি নেন এবং নমুনা হিসেবে ৩০টি স্বাক্ষরিত ফাঁকা প্যাড জব্দ করে নিয়ে আসেন। এরপর স্বাস্থ্য পরিদর্শক বিষয়টি করপোরেশন স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে উপস্থাপন করেন এবং এ সময় তিনি বলেন, গ্যাস্ট্রো-লিভার সেন্টারের এ ধরনের কার্যক্রম সেবা গ্রহীতাদের সঙ্গে প্রতারণার শামিল। এ ছাড়া এ ধরনের কার্যক্রম জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি বলে উল্লেখ করেন।’

আবেদনের প্রেক্ষিতে আদালত বিষয়টি আমলে নেন এবং বিষয়টির গুরুত্ব বিবেচনায় অভিযুক্তদের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। 

অন্যদিকে খিলগাঁওয়ের চৌধুরী পাড়ায় অবস্থিত কাচ্চি ভাই নামক প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্সের আবেদনের প্রেক্ষিতে অঞ্চল-২ এর নিরাপদ খাদ্য পরিদর্শক কামরুল হাসান গত ১ নভেম্বর সেখানে সরেজমিন পরিদর্শনে যান এবং পরিদর্শনকালে তিনি খাওয়ার অনুপযোগী ও নাম-ঠিকানাবিহীন আনুমানিক ১০০ বোতল বাদাম শরবত জব্দ ও ধ্বংস করেন। এ সময় কর্তৃপক্ষকে সতর্ক করেন তিনি। পরে ৭ নভেম্বর সংশ্লিষ্ট পরিদর্শক আবারও সেখানে একই পরিস্থিতি দেখতে পান এবং নমুনা সংগ্রহ করেন।

পরে স্বাস্থ্য পরিদর্শকের মামলার আবেদনের পর জনস্বাস্থ্য বিবেচনায় ওই প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা