× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাড়িতে আগুন, সংঘর্ষ, ধরপাকড় অব্যাহত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩ ২১:৪৬ পিএম

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩ ২২:১১ পিএম

গাড়িতে আগুন, সংঘর্ষ, ধরপাকড় অব্যাহত

বিএনপি ও তাদের মিত্র দলগুলোর দশম দফায় ডাকা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যানবাহনে আগুন দেওয়া ছাড়া অন্য কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দশম দফা অবরোধের শেষ দিনে বৃষ্টির মধ্যে রাজধানীর শাহবাগ ও মতিঝিলে দুটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এসব ঘটনায় কেউ হতাহতের খবর পাওয়া যায়নি। রাজধানীতে স্বাভাবিকভাবেই যানবাহন চলাচল করেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নগরের বিভিন্ন স্থানে ছিল যানজট। সকাল থেকে তিনটি টার্মিনাল থেকেই ছেড়ে গেছে বিভিন্ন দূরপাল্লার বাস। তবে যাত্রী ছিল কম। লঞ্চ ও ট্রেন চলাচল ছিল স্বাভাবিক। এদিকে দেশের বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িতদের ধরতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গ্রেপ্তার অভিযান অব্যাহত রয়েছে। 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সূত্রে জানা গেছে, বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ১৪টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে ঢাকা সিটিতে ৮টি, গাজীপুর ২টি, চট্টগ্রামে ৩টি ও সিরাজগঞ্জে ১টি যানবাহনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

বৃহস্পতিবার অবরোধের সমর্থনে রাজধানীর মতিঝিল, শাহজাহানপুর, ধানমন্ডি, পল্টন, পুরানা পল্টন মোড়সহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও ঝটিকা মিছিল করেছে জামায়াতে ইসলামীসহ সরকারবিরোধীরা। ময়মনসিংহের নান্দাইলে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া, পুলিশের টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ ঘটনায় পুলিশসহ আহত হয়েছেন ২০ জন। 

অবরোধে রাজধানীসহ দেশজুড়ে সতর্ক পাহারায় ছিলেন পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা। অবরোধ চলাকালে  ঢাকায় ২০ প্লাটুন ও সারা দেশে ১৫৭ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন ছিল। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‍্যাবের ১২৬টি টহল দলসহ সারা দেশে ৪১৮টি দল মোতায়েন ছিল। নগরীর গুরুত্বপূর্ণ স্থানে ছিল কঠোর পুলিশি নিরাপত্তা। এ ছাড়া যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তা প্রদানে দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহনকে টহলের মাধ্যমে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দিয়েছে র‌্যাব। যেকোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানসমূহে ছিল র‍্যাবের গোয়েন্দা নজরদারি। এর মধ্যেই যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। 

গ্রেপ্তার

পুলিশের কাজে বাধাদান ও হত্যার উদ্দেশ্যে হামলার মামলায় এজাহারভুক্ত আসামি ঢাকা মহানগর পূর্ব জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক সহসাংগঠনিক সম্পাদক আরিফকে গ্রেপ্তার করেছে র‍্যাব-১০। রাজধানীর সূত্রাপুর এলাকায় অভিযান চালিয়ে যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও নাশকতার মামলায় নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মো. শাখাওয়াত ইসলাম এবং চট্টগ্রাম হাটহাজারী থেকে চট্টগ্রামের উত্তর মাদার্শা ইউনিয়ন যুবদলের আহ্বায়ক মো. গিয়াস উদ্দিনকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় জড়িত সন্দেহে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত অভিযোগে ৮৪৭ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বিএনপি দাবি করেছে, গত ২৪ ঘণ্টায় বিএনপি ও সহযোগী সংগঠনের ৪১৫ জনের অধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। দেওয়া হয়েছে ১৯টি মামলা। এতে আসামি করা হয়েছে ২০৪৫ জনের অধিক নেতাকর্মীকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা