× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হার্ম রিডাকশন প্রোগামের রজতজয়ন্তী ‍উদযাপন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩ ১৩:১৬ পিএম

হার্ম রিডাকশন প্রোগামের রজতজয়ন্তী ‍উদযাপন অনুষ্ঠানে অতিথিরা। প্রবা ফটো

হার্ম রিডাকশন প্রোগামের রজতজয়ন্তী ‍উদযাপন অনুষ্ঠানে অতিথিরা। প্রবা ফটো

বাংলাদেশে মাদক ব্যবহারের ক্ষতিকারক প্রভাবগুলো কমানোর জন্য কাজ করে যাওয়া হার্ম রিডাকশন প্রোগামের রজতজয়ন্তী উদযাপন করা হয়েছে। শনিবার (৩০ ডিসেম্বর) রাজধানীর বারিধারায় একটি হোটেলে ইউএনএইডস ও এনপিইউডিসহ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার যৌথ উদ্যোগে ‘সিলভার জুবিলি অব হার্ম রিডাকশন প্রোগ্রাম’ উদযাপন করা হয়।

যুগান্তকারী অর্জনের উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের এইচআইভি বিষয়ক সংস্থা ইউএনএইডসের কান্ট্রি ডিরেক্টর ড. সায়মা খান।

প্রধান অতিথির বক্তব্যে ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, মানবাধিকারের দৃষ্টিকোণ থেকে মাদকসেবীদের দেখতে হবে। সামাজিক, পারিবারিক ও সরকারি পর্যায়ে তাদের বিশেষ সাহায্য প্রয়োজন। আমাদের সবাইকে তাদের প্রতি যত্নশীল হতে হবে। সার্বজনীন মানবাধিকারের ঘোষণাপত্রে জন্ম থেকেই বেঁচে থাকার সম্মানজনক অধিকারের কথা উল্লেখ রয়েছে। মাদকসেবীদের একাংশ এইচআইভি সংক্রমণের সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। আমাদের সমন্বিত, মানবিক ও গবেষণাধর্মী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। স্বাস্থ্যসেবা লাভ করা মৌলিক অধিকার। স্বাস্থ্যসেবা, চিকিৎসা ও জনসেবা সংক্রান্ত বিষয়গুলোকে অধিকার নিশ্চিত করতে জাতীয় মানবাধিকার কমিশন অত্যন্ত সোচ্চার।

দিনব্যাপী আয়োজনে হার্ম রিডাকশন প্রোগ্রামে কাজ করা প্রবীণ, সৎ মাঠকর্মীদের সম্মাননা ও আর্থিক সহায়তা প্রদান করা হয়। নেটওয়ার্ক অফ পিপল হু ইউজ ড্রাগস (এনপিইউডি) প্রোগ্রামের পেছনের স্বপ্নদর্শীদের সম্মান জানাতে, অতীতের বিজয়গুলোকে সামনে আনতে এবং ভবিষ্যতে ক্ষতি কমানোর জন্য সম্মিলিত সংকল্পকে তুলে ধরা হয় প্রোগ্রামে। অনুষ্ঠানটি যৌথভাবে আর্থিক ও প্রযুক্তিগতভাবে সহায়তা করেছে ইউএনএইডস এবং ইউএনওডিসি। অনুষ্ঠানে মাদকসেবীদের নিয়ে কাজ করার বিভিন্ন চ্যালেঞ্জগুলো তুলে ধরে এনপিইউডি, এনজিও, ইউএন এবং সরকারি বিভাগগুলো। কমিউনিটির অংশগ্রহণে ‘আমরা করব জয় একদিন’ স্লোগানে অনুষ্ঠানটি শেষ হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পিএলএইচআইভি নেটওয়ার্কের সাধারণ সম্পাদক হাফিজউদ্দিন মুন্না, নপুড এর সভাপতি মো. রাশেদুল ইসলাম, সাবেক সভাপতি, সাহেদ ইবনে ওবায়েদ ছোটন, সাধারণ সম্পাদক আবুল বাশার পল্টু, এইচআইভি/এইডস নিয়ে কাজ করা জাতীয় কনসালটেন্ট মো. ওমর ফারুক, জাতিসংঘের মাদকবিষয়ক সংস্থার বাংলাদেশ অফিসের কর্মকর্তা আবু তাহের, কেয়ার বাংলাদেশ প্রতিনিধি, নার্কটিকস কন্ট্রোল অধিদপ্তরের পরিচালক এবং জাতীয় এইডস এসটিডি প্রোগ্রামের উপ-পরিচালক মাহবুবুর রহমান প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা