× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্র্যাক ও ইউএসএআইডি’র ‘বাংলাদেশ-আমেরিকা মৈত্রী’ প্রকল্প শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৬ পিএম

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৫১ পিএম

ব্র্যাক ও ইউএসএআইডি’র ‘বাংলাদেশ-আমেরিকা মৈত্রী’ প্রকল্প শুরু

দেশে বেসরকারি সংস্থার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তবে কাজের ক্ষেত্রে নানারকম বাধার সম্মুখীন হতে হচ্ছে সংস্থাগুলোর। তহবিলের সুযোগের অভাব, শক্তিশালী প্রোগ্রাম ডিজাইন করার সীমিত ক্ষমতা, আন্তর্জাতিক তহবিলকারীদের নিয়ম সম্পর্কে সীমিত অভিজ্ঞতা রয়েছে তৃণমূলের সংস্থাগুলোর। এ সংকট কাটিয়ে দেশের উন্নয়নে যেন এনজিওগুলো আরও এগিয়ে যেতে পারে সে লক্ষ্যে ইউএসএআইডি ও ব্র্যাক চালু করেছে বাংলাদেশ-আমেরিকা মৈত্রী প্রজেক্ট।

বিভিন্ন ধাপে প্রতিযোগিতার মাধ্যমে এনজিওগুলোকে কর্মশালা ও তহবিল দিয়ে সহায়তা করবে এই প্রজেক্ট।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত বাংলাদেশ-ভারত মেত্রী প্রজেক্টের উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরেন প্রকল্প প্রধান লুৎফিয়া আহমেদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো. সাইদুর রহমান, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, ইউএসআইডির মিশন ডিরেক্টর রিপ এশলিম্যান প্রমুখ। 

বিশেষ অতিথির বক্তব্যে মো. সাইদুর রহমান বলেন, ‘দেশের নানান প্রান্তে এনজিওগুলো ছড়িয়ে ছিঠিয়ে আছে। তারা নানারকম কাজে প্রান্তিকের মানুষের পাশে দাড়াচ্ছে। তাদেরকে যদি একসঙ্গে করা যায় তবে একটি শক্তিশালী জায়গা তৈরি হবে। স্থানীয় তৃণমূল এনজিও সেক্টর বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন এবং উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার ক্ষেত্রেও অবদান রাখতে পারে। আমাদের এসডিজি গোলের জন্য এনজিওগুলোর সহায়তা প্রয়োজন।’

৫ বছর মেয়াদি এ প্রকল্পটি ৪ কোটি ৮০ লাখ ডলারের এই প্রকল্পে শিক্ষা, কৃষি ও স্বাস্থ্যের মতো বিভিন্ন খাতে অনুদান ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ এবং নতুন কার্যক্রমে তহবিল সংস্থানের মাধ্যমে বিভিন্ন স্থানীয় সংস্থাকে শক্তিশালী করবে। প্রকল্পটি বেসরকারি সংস্থাগুলোর জন্য স্থানীয়, প্রতিযোগিতামূলক প্রক্রিয়ার মাধ্যমে তহবিল প্রদানের ব্যবস্তা করবে। তাদের সাংগঠনিক ক্ষমতা বৃদ্ধি, অনুদানে সহায়তা ও কাজগুলো বাস্তবায়নে সহায়তা করবে প্রকল্পটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা