× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব উদ্বোধন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০০:১১ এএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০৩ এএম

পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসবে অতিথিরা। প্রবা ফটো

পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসবে অতিথিরা। প্রবা ফটো

পর্দা উঠল পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসবের। শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন যৌথভাবে নয় দিনের এই উৎসব আয়োজন করেছে। এতে শিশু-কিশোর ও যুবকদের ১০০ নাটক ও সাংস্কৃতিক পরিবেশনা থাকছে। ৩ মার্চ পর্যন্ত শিল্পকলা একাডেমির তিনটি মিলনায়তনে একযোগে এ উৎসব হবে।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকালে উৎসবের উদ্বোধন করেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ এবং বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

দিপু মনি বলেন, ‘পড়াশোনা শিক্ষার মাধ্যমে নতুন বিশ্বে, প্রযুক্তিবিজ্ঞানের এই যুগে আমাদের তাল মিলিয়ে চলতে হবে, উদ্ভাবক হতে হবে, সেই সাথে নানা রকম সৃজনশীল কাজে নিয়োজিত হতে হবে। আমরা একই সাথে মানবিক ও সৃজনশীল মানুষ হব। আমরা সুনাগরিক হব ও তার মধ্য দিয়েই বিশ্ব নাগরিক হব। একেবারে কায়মনে বাঙালি হবার চেষ্টা করব। সাহিত্য-সংস্কৃতিচর্চার মধ্য দিয়ে আমরা সৃজনশীলতাকে যুক্ত করব।’

উদ্বোধনের পর শিশু কিশোরদের অংশগ্রহণে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজকরা জানান, এবারের উৎসবে জেলা শিল্পকলা একাডেমির ৬৪টি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের সদস্য সংগঠনের ৩৬টি প্রযোজনা মঞ্চস্থ করবে। প্রতিদিন বিকাল ৫টায় উৎসবের পরিবেশনা শুরু হবে। পর পর চারটি করে প্রদর্শনী অনুষ্ঠিত হবে। 

উল্লেখযোগ্য পরিবেশনার মধ্যে সন্ধ্যা ৫টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘অদ্ভুদ ভূত’ মঞ্চন্থ হয় । স্টুডিও থিয়েটার হলে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মঞ্চস্থ করে নাটক ‘ঝালাপালা’। সংগীত ও নৃত্যকলা হলে রংপুর জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘আরেক হীরক রাজ্য’ মঞ্চস্থ হয়।

সন্ধ্যা ৬টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সিলেট জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘বাঘের শিন্নি’ মঞ্চস্থ হয়। স্টুডিও থিয়েটার হলে শেরপুর জেলা শিল্পকলা একাডেমি মঞ্চস্থ করে নাটক ‘খ্যাতির বিড়ম্বনা’। সংগীত ও নৃত্যকলা হলে মঞ্চস্থ হয় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘একজন পিতার প্রস্থান’।  

সন্ধ্যা ৭টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ঝিনাইদহ জেলা শিল্পকলা একাডেমি, স্টুডিও থিয়েটার হলে খুলনা জেলা শিল্পকলা একাডেমি এবং সংগীত ও নৃত্যকলা হলে বাগেরহাট জেলা শিল্পকলা একাডেমি নাটক মঞ্চস্থ করে।  

রাত ৮টায় জেলা শিল্পকলা একাডেমির রাজবাড়ী শাখা এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে, হবিগঞ্জ শাখা স্টুডিও থিয়েটার হলে এবং মাগুরা শাখা সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে নাটক মঞ্চস্থ করে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা