× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অনুবাদ সাহিত্যের কদর অনেক

সেলিম আহমেদ

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২০ এএম

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৫৫ পিএম

অমর একুশে বইমেলা। ছবি: সংগৃহীত

অমর একুশে বইমেলা। ছবি: সংগৃহীত

স্বদেশি লেখকদের বইপত্রের পাশাপাশি আন্তর্জাতিক সাহিত্যিকদের লেখালেখির ব্যাপারেও প্রচুর আগ্রহ রয়েছে বাংলাদেশের পাঠকদের। তাদের এই আগ্রহের কারণে দেশে অনুবাদ সাহিত্য ক্রমশই বিকশিত হচ্ছে এবং শক্ত ভিত নির্মাণ করছে। ছোট-বড় বিভিন্ন প্রকাশনা সংস্থাগুলোও বিশ্বের খ্যাতনামা লেখকদের উপন্যাস, থ্রিলার, গোয়েন্দা সিরিজ, জীবনী, তত্ত্ব ও ইতিহাসনির্ভর বইগুলো বাংলায় অনুবাদের দিকে ঝুঁকে পড়েছে।

যদিও অনুবাদের মান নিয়ে পাঠকদের মধ্যে রয়েছে নানা প্রশ্ন। অধিকাংশ ক্ষেত্রে মূল লেখক বা মূল ভাষার প্রকাশকের অনুমতি না নিয়েই অনেক বই অনুবাদ করা হচ্ছে- এমন অভিযোগও দীর্ঘদিনের। এদিকে পাঠকরা শুধু যে সাহিত্যচর্চার জন্যই অনুবাদ বই কিনছেন তা নয়- চলতি বিশ্বের গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় বা ঘটনা সম্পর্কে জ্ঞান আহরণের জন্যও তারা এসব গ্রন্থের দিকে ঝুঁকে পড়ছেন।

গত কয়েকদিন বইমেলার বিভিন্ন প্রকাশনীর স্টল ঘুরে দেখা গেছে, একশ্রেণির অনুবাদ বই রয়েছে যেগুলো অতিমাত্রায় বাণিজ্যিক। বিশ্বসাহিত্যের ক্লাসিক নামে নিম্নমানের অনুবাদ বই দিয়ে প্রকাশকরা সাজিয়েছেন স্টল। আন্তর্জাতিক অঙ্গনে পুরস্কৃত বইয়ের সস্তা অনুবাদও রয়েছে অনেক। 

একটা সময় ছিল দেশে শুধু পাশ্চাত্যের জনপ্রিয় ও পুরস্কার পাওয়া বইগুলোর অনুবাদ পাওয়া যেত। বর্তমানে প্রাচ্যের বিভিন্ন ভাষা থেকেও অনুবাদ আসছে। 

এবার মেলায় বেশকিছু অনুবাদ গ্রন্থ এসেছে বিভিন্ন প্রকাশনী থেকে। যুদ্ধবিধ্বস্ত সোমালিয়ার নারী জীবন নিয়ে আফ্রিকান ঔপন্যাসিক নুরুদ্দিন ফারাহর উপন্যাসের বঙ্গানুবাদ করেছেন লুনা রাহনুমা। ‘বাঁকা পাঁজরের মেয়ে’ শিরোনামে বইটি এনেছে বাতিঘর। নোবেলজয়ী নরওয়ের লেখক ইয়োন ফসসের ‘অ্যালিসের অগ্নিগাথা’ উপন্যাসের বঙ্গানুবাদ করেছেন কবি বিনয় বর্মণ। এটি ছাপা হয়েছে কথাপ্রকাশ থেকে। উপমহাদেশের কালজয়ী কয়েকজন কথাসাহিত্যিকের বিভিন্ন রচনার বঙ্গানুবাদ এসেছে জার্নিম্যান বুকস থেকে। যেগুলো অনুবাদ করেছেন জাভেদ ইকবাল ও মোস্তফা আজিজ জয়।

এ ছাড়াও এসেছে- ঐতিহ্য থেকে অদিতি ফাল্গুনী গায়েন অনূদিত গ্যাবরিয়েল গার্সিয়া মার্কেসের ‘গোত্রপিতার হেমন্ত’ এবং মহিউদ্দিন আহমদ অনূদিত ‘কার্ল মার্কসের কবিতা; নালন্দা থেকে অনীশ দাস অপুর অনুবাদে ক্যারিন স্লটারের ক্রাইম থ্রিলার ‘কিসকাট’; অবসর থেকে সালমান হক অনূদিত সাতোশি ইয়াগিসাওয়ার ‘মরিসাকি বইঘরের দিনগুলি; ইউপিএল এনেছে হাসিবা আলী বর্ণা অনূদিত কবিতার বই ‘গহিনের স্রোতধারা’; কাগজ প্রকাশ থেকে আলম খোরশেদের অনূদিত সাক্ষাৎকার সংকলন ‘কথা-সরিৎসাগর’; সংবেদ থেকে মাসুমুল আলমের অনুবাদে ফিলিস্তিনি লেখক ঘাসসান কানাফানির ‘মেন ইন দ্য সান’; পাঞ্জেরী থেকে ফজল হাসানের অনুবাদে নাগিব মাহফুজের ‘নির্বাচিত গল্প’।

ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল জানান, তাদের প্রকাশনী থেকে পাঠকরা অনুবাদ বই খুঁজে খুঁজে কিনছেন। তরুণরা ফিকশন কিনলেও মধ্যবয়সি ও সিরিয়াস ধারার পাঠকদের প্রধান পছন্দ নন-ফিকশন অনুবাদের বই। তিনি বলেন, ‘আমরা অনুবাদের জন্য অনুবাদককে সম্মানী দেই। আমার মতে, অনুবাদের আগে মূল লেখক বা প্রকাশকের অনুমতি নেওয়া উচিত।’ 

কথাপ্রকাশের ব্যবস্থাপক মো. ইউনুছ বলেন, ‘অনুবাদ সাহিত্য দিন দিন জনপ্রিয় হচ্ছে। অনুবাদের পাঠক মূলত দুই শ্রেণির। তরুণরা কিনছেন বিদেশি লেখকদের থ্রিলার আর প্রবীণরা মূলত কেনেন বিশ্ব ইতিহাস সম্পর্কিত বই।’ 

ভালো অনুবাদের বই আসছে না- পাঠকদের এমন অভিযোগ সম্পর্কে তিনি বলেন, ‘এটা অনেকটাই সঠিক। অনেক অনুবাদক বইটি হুবহু অনুবাদ করেন। তাতে কোনো নিজস্ব স্বাদ খুঁজে পাওয়া যায় না। এতে পাঠকরা অনূদিত বই পড়ে তৃপ্তি পান না।’ 

অন্বেষা প্রকাশনের প্রকাশক সাহাদাত হোসেনও বললেন একই কথা। তিনি বলেন, ‘অনেকেরই অনুবাদের মান ভালো নয়; আবার তারা পাণ্ডুলিপি জমাও দেন মেলা শুরুর আগে। এত কম সময়ে লেখা সম্পাদনার সময় থাকে না। এ সময় ভালো পাণ্ডুলিপি এলেও তাই না করতে হয়। এ ক্ষেত্রে লেখকদের আরও সচেতন হতে হবে।’

হুমায়ুন আজাদ স্মরণ

বইমেলার ২৭তম দিনে লেখক-প্রকাশক ও কবিরা স্মরণ করলেন প্রথাবিরোধী কথাসাহিত্যিক হুমায়ুন আজাদকে। ২০ বছর আগে এদিনে সন্ধ্যায় বইমেলা প্রাঙ্গণ থেকে বের হয়ে দুর্বৃত্তদের আক্রমণের শিকার হয়েছিলেন তিনি।

গতকাল মঙ্গলবার বিকাল ৫টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে তথ্যকেন্দ্রের সামনে হুমায়ুন আজাদ স্মরণসভার আয়োজন করা হয়। ‘লেখক-প্রকাশক পাঠক ফোরামের’ ব্যানারে এবারের স্মরণসভার প্রতিপাদ্য ছিল, ‘একুশের বইমেলা হোক প্রকৃত সৃজনশীল লেখক-প্রকাশকদের।’

আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। এ সময় বক্তৃতা দেন কবি মোহন রায়হান, কবি আসলাম সানী, প্রকাশক মাজহারুল ইসলাম প্রমুখ।

ড. সফিউদ্দিন আহমদ-এর প্রথম প্রকাশিত গ্রন্থের সুবর্ণজয়ন্তী

প্রখ্যাত গবেষক, সাহিত্যিক ড. সফিউদ্দিন আহমদ-এর শতাধিক গ্রন্থ দেশে-বিদেশে সমাদৃত। তার প্রথম গ্রন্থ প্রবন্ধ সংকলন ‘নতুন প্রত্যয়ের আলোকে’ প্রথম প্রকাশিত হয় ১৯৭৪ সালে। অর্ধশত বছর পর গ্রন্থটি নতুন আঙ্গিকে, পরিমার্জিত সংস্করণে পুনঃপ্রকাশ করেছে আজব প্রকাশ। শিল্পী কাইয়ুম চৌধুরী অঙ্কিত প্রথম সংস্করণের প্রচ্ছদপট অবলম্বনে নতুন এ সংস্করণের প্রচ্ছদ করেছেন তার পুত্র সাকী আহমদ।

খ্যাতিমান শিক্ষাবিদ ড. সফিউদ্দিন আহমদের বয়স বর্তমানে ৮৫ ছুঁইছুঁই করছে। প্রথম প্রকাশিত গ্রন্থের ৫০ বছর পূর্তিতে নতুন আঙ্গিকে এটির পুনঃপ্রকাশের ঘটনায় ভীষণভাবে আপ্লুত তিনি।

প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের পর এক আত্মিক সংকটে ভুগছিল এই দেশ-সমাজ। এই গ্রন্থটিতে সংযোজিত প্রবন্ধসমূহ সেই প্রেক্ষাপটে লেখা। যার কিছু কিছু বিষয় হয়তো বর্তমান প্রেক্ষাপটে অসংগতিপূর্ণ মনে হতে পারে।’

গ্রন্থটির প্রকাশ বিষয়ে প্রকাশক, সংগীতশিল্পী ও লেখক জয় শাহরিয়ার বলেন, ‘‘দেশের যশস্বী এই ব্যক্তির প্রথম প্রকাশিত গ্রন্থের অর্ধশত বর্ষপূর্তি উদযাপন নিঃসন্দেহে আনন্দের। আশা করছি এই প্রজন্মের পাঠকরা ‘নতুন প্রত্যয়ের আলোকে’ পাঠ করে নতুনভাবে প্রত্যয়ী হয়ে উঠবেন।’ 

নাজমুল হক তপনের ‘ছোটদের মেসি’ বইয়ের মোড়ক উন্মোচন 

বইমেলায় এসেছে জনপ্রিয় লেখক ও সাংবাদিক নাজমুল হক তপনের লেখা বই ‘ছোটদের মেসি’। বইটি প্রকাশ করেছে কিন্ডার বুকস। গতকাল মঙ্গলবার বইমেলার বেঙ্গল বুকসের সামনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শিল্প সমালোচক মতলুব আলী, লেখক ও অনুবাদক দিলওয়ার হাসান, বেঙ্গল বুকসের প্রকল্প প্রধান আজহার ফরহাদ ও লেখক নাজমুল হক তপন।

 নতুন বই

গতকাল মঙ্গলবার বইমেলায় নতুন বই এসেছে ৯৫টি। উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে বাংলা একাডেমি প্রকাশ করেছে মাসুদ রহমানের ‘বঙ্গবন্ধুর সফরনামা’। চারুলিপি এনেছে তোফায়েল আহমেদের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব : ভাষা আন্দোলন, গণ-অভ্যুত্থান ও মুক্তিযুদ্ধ’। মাসুদুজ্জামানের প্রবন্ধ ‘হাড়ের ভিতরে ঘুণ : বিশ্বসাহিত্যের কতিপয় কুশীলব’ বের করেছে আগামী প্রকাশনী। মুহাম্মদ সায়েদুর রহমান তালুকদারের ‘বঙ্গবীর জেনারেল ওসমানী : একটি প্রত্যয় একটি ইতিহাস’ এনেছে সময় প্রকাশন। 

ড. সফিউদ্দিন আহমদের ‘নতুন প্রত্যয়ের আলোকে’ প্রকাশ করেছে আজব প্রকাশনী। কথা প্রকাশ এনেছে আফসান চৌধুরীর উপন্যাস ‘রক্তের মেহেন্দি দাগ’ ও প্রশান্ত মৃধার ‘দড়াটানা ঘাট : সাহিত্যের ইশারা কিংবা হাতছানি’। 

বাঙালা গবেষণা বের করেছে কাজী জাওয়াদ অনূদিত রিচার্ড সিসন ও লিও ই. রোজ-এর ‘যুদ্ধ ও বিচ্ছিন্নতা : পাকিস্তান, ভারত এবং পাকিস্তান সৃষ্টি’। আনোয়ার কবির সংকলিত ও সম্পাদিত ‘মওদুদী-জামাত ফেৎনার স্বরূপ’ প্রকাশ করেছে হাওলাদার প্রকাশনী। আইরীন নিয়াজী মান্না ও সোমা দেব সম্পাদিত ‘সাংবাদিকতায় নারী : অন্তরায় ও উত্তরণ’ বের করছে সপ্তডিঙা। 

মেলা মঞ্চের আয়োজন 

বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : সেলিম আল দীন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন লুৎফর রহমান। আলোচনায় অংশ নেন রশীদ হারুন এবং জাহিদ রিপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যজন নাসিরউদ্দিন ইউসুফ।

‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক ও সাংবাদিক রেজানুর রহমান, শিশুসাহিত্যিক মানজুর মুহাম্মদ, কবি রণক মুহম্মদ রফিক এবং গবেষক অমল গাইন। 

সাংস্কৃতিক অনুষ্ঠান 

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রওশন ঝুনু, হাসনাইন সাজ্জাদী, মাহী ফ্লোরা এবং মোস্তাফিজুর রহমান। আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী পারভেজ চৌধুরী, কুমার লাভলু, নাজমুল আহসান এবং মুজাহিদুল ইসলাম। এ ছাড়া ছিল সালাউদ্দিন বাদলের পরিচালনায় ‘আওয়ামী শিল্পীগোষ্ঠী’, মোশাররফ হোসেনের পরিচালনায় ‘দৃষ্টি’, মোস্তাফিজুর রহমানের পরিচালনায় ‘ভাওয়াইয়া অঙ্গন’ এবং মৈত্রী সরকারের পরিচালনায় ‘স্বপ্নবিকাশ কলা কেন্দ্র’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী লিলি ইসলাম, ফাহিম হোসেন চৌধুরী, চঞ্চল খান, অণিমা রায়, কামাল আহমেদ, আশরাফ মাহমুদ, সালমা চৌধুরী, মীরা মণ্ডল, ঝুমা খন্দকার, শেলী চন্দ, ইরাবতী মণ্ডল এবং সেলিনা আলম। 

বইমেলার সময় বাড়ছে আরও দুদিন

অমর একুশে বইমেলা-২০২৪-এর সময় আরও দুই দিন বাড়ানো হয়েছে। আগামী ১ ও ২ মার্চ শুক্রবার এবং শনিবারও এই মেলা হবে। সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছেন মেলা পরিচালনা কমিটির সদস্য ও আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি। তিনি বলেন, সংস্কৃতি সচিব বইমেলা বাড়ানোর কথা জানিয়েছেন। আগামীকাল (আজ) এ সংক্রান্ত চিঠি দেওয়া হবে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইমেলার সময়সীমা দুদিন বাড়ানোর আবেদনে অনুমোদন দিয়েছেন।

বাংলা একাডেমি মহাপরিচালক মুহাম্মদ নুরুল হুদাও গতকাল রাত নয়টায় বইমেলায় ঘোষণা কেন্দ্র থেকে মেলার মেয়াদ বাড়ানোর ঘোষণা দেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে বই মেলা দুই দিন বাড়ানো হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা