× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে আলোচনা সভা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ১৬:১১ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৪ ১৬:২৫ পিএম

বৃহস্পতিবার রাজধানীর বারিধারা এলাকার ব্লোজম হোটেলে গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে আলোচনা সভা। প্রবা ফটো

বৃহস্পতিবার রাজধানীর বারিধারা এলাকার ব্লোজম হোটেলে গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে আলোচনা সভা। প্রবা ফটো

গৃহকর্মীদের অধিকার ও মর্যাদা নিশ্চিতে একটি আলোচনা সভা আয়োজন করেছে দুস্থ স্বাস্থ্যকেন্দ্র। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীর বারিধারা এলাকার ব্লোজম হোটেলে ‘গৃহকর্মীদের জন্য পরিষেবা খাত : সুযোগ ও সেবা গ্রহণের চ্যালেঞ্জ’ শীর্ষক এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৪০ জন গৃহকর্মী। এতে গৃহকর্মীদের জন্য সরকারি ও বেসরকারি বিভিন্ন সেবা খাত, সেবা প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জগুলো ও সমাধানের বিষয় উঠে আসে। গৃহকর্মীদের সেবা প্রাপ্তি সহজীকরণে সেবা প্রাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের উদ্বুদ্ধ করা। 

সভা পরিচালনা করেন দুস্থ স্বাস্থ্যকেন্দ্রের প্রজেক্ট ম্যানেজার মাহবুবুর রহমান শিপন। প্রকল্প কর্মকর্তাদের স্বাগত বক্তব্যের পর শুরুতেই গৃহকর্মীদের জীবন মান ও পরিষেবা প্রাপ্তি বিষয়ক ভিডিও দেখানো হয়। এতে গৃহকর্মীরা 

কী কী সুযোগ সুবিধা পাবেন সে সম্পর্কে আলোচনা করা হয়েছে।  যেমন, বেতন, সাপ্তাহিক ছুটি, বোনাস ইত্যাদি। সেই সঙ্গে নারী গৃহকর্মীদের চার মাসের মাতৃত্বকালীন পাবেন বলে জানানো হয়।

সমাজসেবা অধিদপ্তরের‌ ‌ফ্যাসিলেটর রাসেল আহমেদ সজীব গৃহকর্মীরা বিভিন্ন সমস্যায় পড়লে কোথায় অভিযোগ করবেন, সে সম্পর্কে আলোচনা করেন। উপস্থিত ছিলেন বাড্ডা থানার পুলিশ। 

উপস্থিত গৃহকর্মীরা নিজেদের অবস্থান থেকে তাদের অসুবিধার কথা তুলে ধরে জানান, শারীরিক ও মানসিকভাবে অনেক বাসাতেই নির্যাতনের শিকার হন তারা। তবে অভিযোগ কোথায় করবেন সেটাই জানেন না। আবার করলেও ক্ষমতার দেখিয়ে পার পেয়ে যান নির্যাতনকারীরা। অনেক বাসা থেকে ঠিক সময়ে টাকাও দেওয়া হয় না। যেকোনো সময় চাকরিচ্যুত করাও বড় সমস্যা। এ অবস্থায় গৃহকর্ম ও গৃহকর্মীদের সামাজিক ও রাষ্ট্রীয় স্বীকৃতির শ্রমিক হিসেবে শ্রম আইনে অন্তর্ভুক্তির দাবি জানান তারা। 

বক্তব্য রাখেন প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার স্টাফ রিপোর্টার হৈমন্তী শুক্লা। তিনি বলেন, গৃহকর্মী নির্যাতন বন্ধে সচেতনতা ও গণমাধ্যম অনেক বড় ভূমিকা রাখতে পারে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা